অতিরিক্ত ব্যায়াম করার ৫টি লক্ষণ

ব্যায়াম করা ভালো কিন্তু অতিরিক্ত ব্যায়াম করা একেবারেই ভালো না। অতিরিক্ত ব্যায়াম শরীর ফিট রাখার চেয়ে শরীরকে আরও অনেক বেশি অসুস্থ করে তোলে। এমনকি নিয়মিত অতিরিক্ত ব্যায়াম করলে নানান রকম অসুখেও আক্রান্ত হতে পারেন আপনি। একারণে ৫ টি লক্ষণে জেনে নিন আপনি অতিরিক্ত ব্যায়াম করছেন কি না।

১. আপনি যদি অনেক বেশি ক্লান্ত হয়ে পড়েন:
আপনি শারীরিকভাবে ফিট থাকার জন্য ব্যায়াম করছেন কিন্তু যদি দেখেন যে ব্যায়াম করার পর আপনি অনেক বেশি ক্লান্ত হয়ে গেছেন এবং সারাটি দিন ধরে আপনি শারীরিকভাবে অসুস্থ থাকেন তাহলে ভাববেন আপনি অতিরিক্ত ব্যায়াম করছেন।

২. ঘুম না হলে:
স্বাভাবিকভাবে শরীরিক ব্যায়াম করার পরে একটা দারুণ ঘুম চলে আসে এবং এই সতেজ ঘুমের পর শরীরের যত অবসন্নতা সব দূর হয়ে যায়। কিন্তু আপনি যদি লক্ষ্য করেন যে আপনি ব্যায়াম করার পরে ঘুম খুবই কম হচ্ছে বা ঘুম একেবারেই হচ্ছে না তাহলে ভাববেন আপনি অতিরিক্ত ব্যায়াম করছেন যার ফলে এই ধরনের সমস্যা হচ্ছে।

৩. হরমোনের ভারসাম্যহীনতা:
অতিরিক্ত ব্যায়ামের ফলে আপনার শরীরে হরমোনের ভারসাম্যহীনতা হয়। এর ফলে আপনি শারীরিকভাবে অসুস্থ হয়ে যাবেন। নারীদের পিরিয়ড ঠিক সময়ে হবে না, হাত পা ব্যথা করবে এবং মানসিকভাবে অস্থির থাকবেন। এর ফলে স্বাস্থ্য একেবারে ভেঙ্গে যাবে বা হতে পারে আরও অনেক বেশি মোটা হয়ে যাবেন এবং অতিরিক্ত ব্যায়ামের ফলে হজম ক্রিয়ায় নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা হলে আপনি নিশ্চিত হতে পারেন যে অতিরিক্ত ব্যায়ামে আপনার দেহের হরমোনের ভারসাম্যহীনতার কারণে এসব সমস্যা হচ্ছে।

৪. বিরক্তিকর অনুভূতি:
সাধারণত স্বাস্থ্যকর শারীরিক ব্যায়াম করলে সতেজ অনুভূতি চলে আসে, ক্লান্তি ভাব দূর হয় এবং একটা ভালো অনুভূতি হয়। কিন্তু আপনার যদি এক ধরনের গুমট এবং বিরক্তিকর অনুভূতি হয় তাহলে ভাববেন আপনি অতিরিক্ত ব্যায়াম করছেন।

৫. ধীর গতিতে উন্নয়ন:
সুস্থ শারীরিক ব্যায়ামে খুব দ্রুত ইতিবাচক ফলাফল লক্ষ্য করা যায়। কিন্তু যদি দেখেন যে আপনার শরীরিক অবস্থার উন্নতি খুব ধীর গতিতে হচ্ছে তাহলে ভেবে নেবেন যে আপনি অতিরিক্ত শারীরিক ব্যায়াম করছেন।
সুত্রঃ প্রিয়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *