আটা ও ময়দার এমন ৫টি অজানা ব্যবহার, যা আপনি আগে জানতেন না

আটা ও ময়দা আমরা সাধারণত রুটি, পরোটা এবং পিঠা ধরণের খাবার তৈরির কাজেই ব্যবহার করে থাকি। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি যে খাবার তৈরি ছাড়াও আটা বা ময়দার রয়েছে আরও নানা ব্যবহার। এবং এই সকল ব্যবহার সম্পর্কে আমরা অনেকেই জানি না। চলুন তবে আজকে জেনে নিই আটা ও ময়দার কিছু অজানা কার্যকরী ব্যবহার সম্পর্কে।
shajghor_Flour and flour১) আঠা তৈরি
কোনো কাজে আঠা লাগবে, কিন্তু বাড়িতে কোথাও আঠা খুঁজে পাচ্ছেন না? তাহলে এক কাজ করুন। ২ টেবিল চামচ আটা বা ময়দায় পানি দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে তা চুলায় জ্বাল করতে থাকুন। কিছুক্ষণ পর যখন দেখবেন মিশ্রণটি ফুটে পানের গায়ে লেগে যাচ্ছে বুঝবেন আপনার আঠা তৈরি হয়ে গিয়েছে। এই আঠা বেশ শক্তিশালী।

২) ড্রাই শ্যাম্পু হিসেবে
চুল শ্যাম্পু করা নেই কিন্তু বাইরে গুরুত্বপূর্ণ মিটিংয়ে যেতে হবে। ভাবছেন কি করবেন? চুলে কিছুটা ময়দা বা আটা ছিটিয়ে নিন। এরপর চুল ভালো করে আঁচড়ে নিন। ময়দা বা আটা চুলের তেল শুষে নেবে। এরপর ভালো করে চুল ঝেড়ে ময়দা ঝেড়ে ফেলুন। শ্যাম্পু করার ঝামেলা থেকে বেঁচে যাবেন।

৩) পোকা মাকড় দূর করতে
ঘরের জানালায় পুরু করে ময়দা বা আটার একটি লাইন তৈরি করে দিন। এতে করে পিঁপড়া বা অন্যান্য পোকামাকড় ঘরে ঢুকবে না। এছাড়া যখন পিঁপড়ার কোনো লাইন দেখতে পাবেন তখন তার উপরেও ছিটিয়ে দিতে পারেন আটা বা ময়দা।

৪) কপারের জিনিসপত্র পরিষ্কার করতে
সমপরিমাণ লবণ, ভিনেগার ও ময়দা বা আটা নিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ কপারের জিনিসের উপরে লাগান। শুকিয়ে এলে ঘষে তুলে ফেলুন। ব্যস, দেখবেন একেবারে ঝকঝকে হয়ে গিয়েছে।

৫) ফল পাকাতে
ভুল করে কিনে ফেলেছেন সামান্য কাঁচা কলা বা অন্য ফল? তাহলে তা ময়দা বা আটার ভেতর রেখে দিন। ১ দিনেই বেশ পেকে যাবে ফল।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

সূত্রঃ networx.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *