একটি সুন্দর সম্পর্ক ভেঙ্গে যাওয়ার ৬টি গুরুত্বপূর্ণ কারণ!

একটা সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে গেলে তা আর শত চেষ্টা করেও ফিরিয়ে আনা সম্ভব হয় না। তা প্রেমের সম্পর্ক হোক কিংবা দাম্পত্য সম্পর্ক হোক। কিন্তু মানুষ যখন একটি ভালোবাসাময় সম্পর্কে জড়িয়ে যায় তখন হয়তো কেউই প্রস্তুত থাকেনা কিংবা চিন্তাও করেনা যে কোন কারণে তার সম্পর্ক নষ্ট নয়ে যেতে পারে। চলুন তাহলে জেনে নেই কী কী কারনে মানুষের প্রেম, দাম্পত্য জীবনের সম্পর্ক নষ্ট হয়ে যায়।

১/ বিশ্বাস না থাকা :
যে কোন সম্পর্কে বিশ্বাস থাকাটা খুব বেশি জরুরী। কিন্তু বিশেষ করে প্রেমের সম্পর্ক ও দাম্পত্য সম্পর্কে বিশ্বাস থাকাটা বাধ্যতামূলক। কারণ সম্পর্কে বিশ্বাস না থাকলে সেই সম্পর্ক যতপুরাতনই হোক না  কেন কিংবা যেমনই হয়ে থাকুক না কেন বিশ্বাসের অভাবে নষ্ট হবেই।

২/ অতিরিক্ত যোগ্যতা যাচাই করা :
একটি সম্পর্কে থেকেও নজর কিন্তু সব সময় ঘুরতে থাকে আরও যোগ্য কিছু খোঁজার পেছনে। আজকালকার যুগে এটিই নজরে পড়ে বেশ। আর একারণেই একেরপর এক সম্পর্ক ভাঙন দেখা যায়। বিষয়টি কিছুই নয় শুধুই জীবনে একজন সেরা সঙ্গী খোঁজার ঝামেলা।

৩/ অন্য কারো সাথে সম্পর্কে জড়িয়ে যাওয়া :
সম্পর্ক relationship চলাকালীন অবস্থাতে একজন অন্য কারো সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে যেতে পারেন। তা হতে পারে প্রেমের সম্পর্ক চলাকালীন অবস্থায় কিংবা দাম্পত্য জীবনে sex life । এখন বর্তমান যুগে প্রেম ও দাম্পত্য সম্পর্ক relationship নষ্ট হয়ে যাওয়ার অন্যতম মূল কারণ হল পরকীয়া। এই ধরনের সমস্যায় সম্পর্ক জড়িয়ে গেলে খুব সহজেই সম্পর্ক নষ্ট হয়ে যায়।

৪/ সম্পর্কে কোন আগ্রহ নেই :
মাঝে মাঝে সম্পর্কের বয়স অনেকদিন হয়ে গেলে অনেকেরই স্বভাবগত কারণে সম্পর্কে কোন আগ্রহ অবশিষ্ট থাকেনা। কিন্তু তার মানে তো এই না যে সম্পর্কই নষ্ট করে দিতে হবে। আমাদের একেক জনের মানসিকতা একেক রকম। তাই অনেক সময় মানুষের মাথায় বিভিন্ন ধরনের কারণ কাজ করে থাকে। যেমন, কেন আমরা একসাথে এতদিন আছি? আমরা কেন সম্পর্কটাকে এগিয়ে নিয়ে যাচ্ছি? কিংবা কে কার কাছ থেকে কী পেল কিংবা না পেল তা নিয়ে দেখা দেয় নানা রকমের সমস্যা। তাই দেখা যায় সম্পর্কের প্রতি আগ্রহ নষ্ট হয়ে যায় এবং শেষ পর্যন্ত সেই সম্পর্কটাই আর টিকে থাকে না।

৫/ যে সম্পর্কের কোন ভবিষ্যৎ নেই :
অনেকেই অনেক সময় সম্পর্ক করে থাকেন ঝোঁকের বসে। ভালো লেগে গেল, কিছুদিন কথা হল তারপর আবেগের বসে প্রেমের সম্পর্ক relationship হয়ে গেল, কিছুদিন পর মনে হল এই সম্পর্কে নিজেদের কোন ভবিষ্যৎ নেই কারণ ছেলে কিংবা মেয়ে কেউই কারো ওপর ভরসা করতে পারছেন না। তখন স্বাভাবিকভাবেই সম্পর্কে বিভিন্ন কারণ নিয়ে শুরু হয় নানাবিধ ঝামেলা।

৬/ ভালোবাসার অর্থ না বোঝা :
প্রেম ভালোবাসার যথার্থ অর্থ কি তা অনেকেই জানেন না। যারা ভালোবাসাকে শুধুই সময় কাটানোর বিষয় হিসেবে নেন তাদের কাছে সম্পর্ক ভেঙে যাওয়া কোনো ব্যাপার না। আর একারণেই হুটহাট সম্পর্কে ভাঙন আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *