কমলার খোসার অসাধারণ ৬টি ভিন্নধর্মী ব্যবহার

কমলার খোসা দিয়ে ফেসপ্যাক তৈরি করা হয় সেটি আমরা সবাই জানি। কিন্তু ঘর পরিস্কার করতে, ময়লার বাস্কেটের দুর্গন্ধ দূর করতে এই কমলার খোসা ব্যবহার করা যায়, তা কি আপনি জানেন? ঘরে এমন অনেক টুকিটাকি কাজে কমলার খোসা ব্যবহার করা যায়। আসুন তাহলে জেনে নিই কমলার খোসার এমন কিছু ব্যবহার।১। পানির দাগ দূর করতে –
আপনার প্রিয় কাঠের বা ধাতুর আসবাবপত্রে পানির দাগ পড়লে কেমন লাগবে? নিশ্চয় ভাল না! এই দাগ খুব সহজে দূর করা যাবে কমলার খোসার সাহায্যে। দাগের উপর কমলার খোসা orange peels ঘষুণ। কমলার খোসার তেল প্রাকৃতিকভাবে কাঠের দাগ দূর করে দেবে।

২। মাইক্রোওয়েভের দাগ দূর করা –
একটি পাত্রে পানি এবং কিছু কমলার খোসা নিন। এটি মাইক্রোওয়েভে ৫ মিনিট সেদ্ধ করুন। কমলার খোসা ভেজানো পানির বাষ্প মাইক্রোওয়েভে লেগে যাবে। ৫ মিনিট পর একটি কাপড় দিয়ে মাইক্রোওয়েভটি মুছে ফেলুন। দেখবেন ওভেনের দাগ দূর হয়ে গেছে।

৩। জুতোর দুর্গন্ধ দূর করতে –
অনেকের জুতোতে দুর্গন্ধ হয়ে থাকে। এই দুর্গন্ধ দূর করে দেবে কমলার খোসা। আপনার জুতোর ভেতরে কমলার খোসাতে বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। এটি আপনার জুতোর দুর্গন্ধ শুষে নেবে।

৪। প্রাকৃতিক এয়ার ফ্রেশনার –
আপনি যদি বাজারের এয়ার ফ্রেশনার ব্যবহার করতে না চান, তবে ঘরেই তৈরি করে নিতে পারেন প্রাকৃতিক এয়ার ফ্রেশনার। কমলার খোসা, লেবুর রস, দারুচিনি এবং পানি সেদ্ধ করুন। দেখবেন দারুন সুগন্ধে ঘর ভরে গেছে। এটি একটি স্প্রে বোতলে ভরে এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

৫। কাঠ পলিশ করতে –
কাঠের আসবাবপত্র, থালাবাসন, প্লেট ঝকঝকে উজ্জ্বল করতে কমলার খোসা ব্যবহার করা যায়। কমলার খোসার সাদা অংশটি দিয়ে কাঠের আসবাবপত্র ঘষুন। আর দেখুন কেমন নতুনের মত হয়ে গেছে কাঠের আসবাবপত্র।

৬। মশা এবং কীট পতঙ্গ দূর করতে –
জানলা বা বারান্দার দরজার কাছে কমলার খোসা রেখে দিন। কমলার খোসা মশা এবং কীট পতঙ্গ দূর করে দেবে।

আপনার প্রিয় পোষাকে দাগ পড়েছে? এই দাগও দূর করতে সাহায্য করবে কমলার খোসা! হালকা রঙের কাপড়ে দাগ দূর করতে কমলার খোসা বেশ কার্যকর। এছাড়া কমলার খোসা গুঁড়ো এবং সাদা ভিনেগার মিশিয়ে নিন। এটি রান্নাঘর পরিস্কার করার কাজে ব্যবহার করতে পারেন।

লিখেছেন- নিগার আলম
ফিচার রাইটার, প্রিয় লাইফ
তথ্যসুত্রঃ প্রিয়.কম