খুব সহজ ৮টি কৌশলে দ্রুত ওজন কমিয়ে ফেলুন!

আচ্ছা খুব সহজ কিছু কৌশল অবলম্বন করে যদি ওজন কমানো যায়, তবে কেমন হয়? শুনে খুব অবাক লাগছে না? কিছু কাজ আছে যা নিয়মিত করার ফলে আপনার ওজন কমে যাবে অনেকখানি। এই কাজগুলো আপনার মস্তিষ্কে সংকেত দেয় আপনি কতটুকু ক্যালরি গ্রহণ করবেন, কোন খাবার খাবেন কোনটি খাবেন না।

যা আপনার ওজন বৃদ্ধিতে বাঁধা প্রদান করে। এই ছোট পরিবর্তনগুলো আপনার শরীরের কিছু হরমোন তৈরি করে যা আপনার ওজন হ্রাস করে থাকে। এমন কিছু সহজ এবং কার্যকরী কৌশল জেনে নিন।

১। নিয়মিত জিন্স পরিধান করা –
নিয়মিত জিন্স পরিধান আপনার পেটের মেদ সংকুচিত করে দেয়। এক গবেষণায় দেখা গেছে যারা সারা দিন জিন্স পরে থাকেন আর যারা কোয়ার্টার মাইল পর্যন্ত হেঁটে থাকেন, তাদের সমপরিমাণ ওজন হ্রাস হয়। আপনি হয়তো টাইট জিন্স পরতে স্বচ্ছান্দ্যবোধ নাও করতে পারেন, কিন্তু এই টাইট জিন্সই আপনার ওজন হ্রাস করতে সাহায্য করে।

২। লাল রঙের ফল খান –
সবুজ রঙরে ফলের পরিবর্তে লাল রঙ্গের ফল খান। তরমুজ, লাল আঙ্গুর, লাল আপেল, টমেটো, চেরি, স্ট্রবেরি ইত্যাদি লাল রঙ্গের ফল খাওয়ার অভ্যাস করুন। লাল রঙ্গের ফলে অ্যানথোসায়ানিন আছে, যা পেটে চর্বি জমতে বাঁধা প্রদান করে।

৩। ক্যালরিযুক্ত সকালের নাস্তা –
২০১২ সালের Tel Aviv University Medical Center এক গবেষণায় দেখা গেছে যে যারা সকালে ভারী নাস্তা খান তাদের প্রায় ৩৭ পাউন্ড ওজন হ্রাস পায়, যারা লো-ক্যালরির খাবার গ্রহণ করে তাদের থেকে।

৪। ফলের ঘ্রাণ গ্রহণ করুন –
এক গবেষণায় প্রমাণিত হয়েছে ফ্রেশ ফল যেমন কলা, আপেল, নাশপাতি ইত্যাদির ঘ্রাণ আপনার অতিরিক্ত খাওয়ার ইচ্ছা অনেকখানি কমিয়ে দেয়। এমনকি এটি অস্বাস্থ্যকর খাবার গ্রহণে বাধা প্রদান করে থাকে। এই একটি কৌশল কোন খাবার গ্রহণ না করে আপনার ওজন হ্রাস করতে সাহায্য করবে।

৫। হাত মুষ্টি করুন –
আপনি যখন খাবার খেতে বসবেন, তখন হাত শক্ত করে মুষ্টিবোধ করে নিন। Journal of Consumer Research in 2011 তে দেখা গেছে যে যারা কমপক্ষে ৩০ সেকেন্ড হাত মুষ্টিবোধ করে রাখেন তারা সহজে তাদের খাবার খাওয়া নিয়ন্ত্রণ রাখতে পারেন।

৬। খাবারে প্লেট ছোট করুন –
আপনি আপনার পছন্দের সব খাবার গ্রহণ করুন, কিন্তু তা ছোট একটা প্লেটে খান। খাবার খাওয়ার জন্য ছোট প্লেট বেছে নিন।

৭। ব্ল্যাক কফি পান করুন –
ব্ল্যাক কফিতে জিরো ক্যালরি থাকে, যেখানে দুধ মিশানো কফিতে ৮০ ক্যালরি থাকে। আপনি যদি নিয়মিত ব্ল্যাক কফি পান করেন তবে বছরে ১৪ পাউন্ড পর্যন্ত ওজন হ্রাস করা সম্ভব!

৮। হট চকলেট মিল্ক –
হট চকলেট মিল্ক আপনার ওজন কমাতে সাহায্য করবে অনেকখানি। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি আছে। এবং এর উচ্চ মাত্রার প্রোটিন আপনার প্রোটিনের চাহিদা পূরণ করে থাকে। এছাড়া এটি শরীরে চর্বি কাটতে সাহায্য করে থাকে।

এই কাজগুলো ওজন কমাতে সাহায্য করে থাকে। এর জন্য ব্যায়াম বা খুব বেশি ডায়েটের প্রয়োজন নেই।