খুব সাধারণ কিছু রূপচর্চা দিয়েই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করুন!

আয়নায় তাকিয়ে নিজের ত্বকের উজ্জ্বলতার জন্য আফসোস করেন এমন অনেকেই আছেন। অনেকে হয়তো চটকদার বিজ্ঞাপন দেখে বছরের পর বছর মেখে চলেছেন ফেয়ারনেস ক্রিম। কিন্তু এতে কি কোনো ফলাফল পেয়েছেন? মনে হয় না। বরং ত্বকের বারোটা ঠিকই বেজেছে নানা কেমিক্যাল সমৃদ্ধ ক্রিমের ব্যবহারে। কিন্তু এর পরিবর্তে যদি প্রাকৃতিক কিছু জিনিস ব্যবহার করতে তাহলেও ভালোই ফলাফল পেতে পারতেন। আগেকার যুগে তো এইসকল ক্রিম ছিল না, তখন সকলে প্রাকৃতিক জিনিসের উপরেই নির্ভর করতেন। আজকে তাই শিখে নিন কীভাবে প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে নিতে পারেন খুব সহজেই।
shajghor_Increase the brightness of the skin১) টকদইয়ের ব্যবহার
টকদই দুধের তৈরি অনেক পুষ্টিকর একটি জিনিস যা ত্বকের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। এছাড়াও এতে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড যার আছে ব্লিচিং উপাদান। এতে করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় প্রাকৃতিক ভাবেই।

ব্যবহার পদ্ধতিঃ
– শুধুমাত্র টকদই হাতে নিয়ে ত্বকে আলতো ম্যাসেজ করে লাগিয়ে নিন। ৪-৫ মিনিট ম্যাসেজ করে কুসুম গরম পানিতে ত্বক ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে কয়েক সপ্তাহেই উজ্জ্বলতা নজরে পড়বে।

– ১ টেবিল চামচ টকদইয়ে দেড় টেবিল চামচ মধু খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি গলায় ও মুখের ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিনের ব্যবহারে ভালো ফলাফল পাবেন।

– এছাড়াও ১ টেবিল চামচ টকদই, ১ টেবিলচামচ ওটমিল এবং সামান্য লেবুর রস যোগ করে ভালো করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে আলতো ঘষে তুলে ফেলুন। এবার দেখুন উজ্জ্বলতা। সপ্তাহে ২ বার ব্যবহার করলেই যথেষ্ট।

২) কমলা লেবুর ব্যবহার
ত্বকের পরিচর্যার অন্যতম প্রধান উপাদান হচ্ছে ভিটামিন সি যা কমলালেবু থেকে অনায়েসেই পাওয়া সম্ভব। এছাড়াও কমলালেবুর ব্লিচিং উপাদান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক।

ব্যবহার পদ্ধতিঃ
– ২ টেবিল চামচ কমলার রস এবং ১ চিমটি হলুদগুঁড়ো একসাথে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে, ঘাড় ও গলায় লাগিয়ে নিন রাতে ঘুমুতে যাওয়ার আগে। পরের দিন সকালে উঠে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আপনি চাইলে হাতে পায়েও লাগাতে পারেন এই মিশ্রণটি। প্রতিদিন ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন।

– শুকনো কমলার খোসা গুঁড়ো করে নিন। ১ টেবিল চামচ শুকনো কমলার খোসা ১ টেবিল চামচ টকদইয়ে ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করুন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এই মাস্কটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বকের দাগও দূর করতে সহায়ক। সপ্তাহে ১ বা ২ বার ব্যবহার করলেই ভালো ফলাফল পাবেন।

মনে রাখুনঃ উপরে লেখা যদি কোনো উপকরণে আপনার অ্যালার্জি থাকে তাহলে ব্যবহার করবেন না।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

সূত্রঃ homeremedies.com

One comment

  1. Achcha komola’r khosha jodi dry na kore regular ta blend kore dei..tahole ki kaj hobe??!! Pls amake janaben…ami waiting e thakbo…answer r jonno..thank you…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *