গরম দুধ এবং মধু মিশ্রিত ড্রিংক পান করার অসাধারণ ৭টি স্বাস্থ্যগুণ

দুধের স্বাস্থ্যগুণের কথা সবার জানা। আর মধুকেও বলা হয় অনেক রোগের নিরাময়ক। দাদী নানীরা ঠাণ্ডা, কাশি লাগলে বা অসুখ হলে মধু মিশানো গরম দুধ খাওয়ার কথা বলতেন। এখনও অনেকেই ঠান্ডা জ্বর বা অসুখের সময় মধু মিশানো গরম দুধ পান করে থাকেন। মধু মিশ্রিত দুধ খুবই ভাল একটি হেলথ ড্রিংক।


যেভাবে তৈরি করবেন মধু ও দুধ মিশ্রিত হেলথ ড্রিংক –
এক গ্লাস গরম দুধে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। যাতে মধু গ্লাসের তলায় থেকে না যায়। ডায়াবেটিকস রোগীরা চিকিৎসকের পরামর্শে মধু দুধ পান করুন।

স্বাস্থ্যগুণ সমূহ –

১। মনোবল বৃদ্ধি –
সকালে এক গ্লাস গরম দুধে Hot milk মধু মিশিয়ে পান করুন। এটি আপনাকে সারাদিনের কাজের এনার্জি দিবে। দুধের প্রোটিন এবং মধুর শর্করা মিশে আপনার মেটাবলিজমকে উদ্দীপিত করে থাকে। এই পানীয়টি ছোট বড় সবাই খেতে পারে।

২। হাড় গঠনে –
গবেষণায় দেখা গেছে মধু Honey ধীরে ধীরে খাদ্য থেকে পুষ্টি সারা দেহে পরিবহন করে থাকে। বিশেষ করে দুধের ক্যালসিয়ামকে মধু সারা শরীরের পরিবহন করে থাকে। তাই মধু দুধ শুধুমাত্র শরীরে পুষ্টি প্রদান করে থাকে না পাশাপাশি হাড় মজবুত করে থাকে।হাড়জনিত রোগ প্রতিরোধ করে থাকে।

৩। স্ট্রেস দূর করতে –
গরম দুধ এবং মধু নার্ভকে শিথিল করে স্ট্রেস কমিয়ে থাকে। আপনি যদি অনেক বেশি দুশ্চিন্তায় থাকেন তবে দিনে দুইবার গরম দুধ, মধু পান Drink Honey করুন। এটি আপনাকে রিল্যাক্স করে দিবে।

৪। অনিদ্রা দূর করতে –
বিভিন্ন ঘুম বিশেজ্ঞদের মতে গরম দুধ এবং মধু ঘুম পারাতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি আপনার ঘুম আনাতে সাহায্য করবে। আপনার অনিদ্রার সমস্যা থাকলে নিয়মিত এটি পান করুন।

৫। বার্ধক্য রোধ করতে –
তারুণ্য ধরে রাখতে চান? তাহলে প্রতিদিন গরম দুধ Hot milk এবং মধু পান করুন। গরম দুধ এবং মধুকে “জীবনী সুধা” বলা হয়। গ্রিক, রোমান, মিশরীয় এবং অনেক ভারতীয়দের তারুণ্য ধরে রাখার জন্য নিয়মিত গরম দুধ এবং মধু পান করতেন। শুধু তাই নয় এটি আপনাকে দীর্ঘায়ু করতে সাহায্য করে।

৬। অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান –
গবেষণায় দেখা গেছে দুধ এবং মধু Honey একসাথে অনেক ভাল অ্যান্টি ব্যায়টিক হিসেবে কাজ করে। এটি কোষ্ঠকাঠিন্য রোধ করে, পেট ব্যথা, ঠাণ্ডা কাশি দূর করে থাকে।

৭। হজমে সাহায্য করে –
আপনার যদি হজমে সমস্যা হয় বা পেট ফুলে থাকে তবে গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি পেটের গ্যাস দূর করে পেট ব্যথা কমিয়ে দিবে।

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ