গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ?

গর্ভাবস্থায় সহবাস কতটা নিরাপদ? এই প্রশ্ন নিয়ে আমরা অনেকেই অনেক রকম কনফিউশনের মধ্যে থাকি। কোনও কোনও দম্পতি মনে করেন সেক্স করার উপযুক্ত সময় এটা। আবার কেউ কেউ এই সময়টায় সহবাস করাকে সেফ বলে মনে করেন না। তাই আজ আমাদের তরফ থেকে রইল এই সম্পর্কিত কিছু টিপস যা হবু মা-বাবাদের অবশ্যই মনে রাখা উচিত।

প্রেগনেন্সির প্রথম ট্রাইমেস্টারে সহবাস না করাই ভালো। এবং প্রেগনেন্সির শেষ মাসেও যৌন মিলন না করাই ভালো।

প্রেগনেন্সির সময় মিলিত হলেও বাচ্চার কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। কারণ, আম্লিওটিক ফ্লুয়িডের মধ্যে বাচ্চা থাকে। কিন্তু জোরে ধাক্কা বা বেশি নড়াচড়া হলে মায়ের সমস্যা হতে পারে। তাই এইসময় যৌন মিলনের থেকে ফোরপ্লে করা অনেক সেফ এবং স্যাটিসফাইনিং হতে পারে।

এসময় মহিলারা লুব্রিকেন্ট ব্যবহার করতে পারেন। কারণ, ভ্যাজাইনাল ড্রাইনেস এসময় বেড়ে যায়। আবার অনেকের হরমোনের চেঞ্জের জন্য ইচিংও হতে পারে।

প্রেগন্যান্সির প্রথম ও শেষ সময়টুকু বাদ দিয়ে মাঝের মাসগুলোতে সাবধানতা অবলম্বন করে যদি সহবাস করা যায়, তাতে কোন অসুবিধা হয় না। কিন্তু পেটে যেন চাপ না পড়ে। সেক্স করার সময় সামান্যতম অসুবিধা হলে সঙ্গে সঙ্গে তা বন্ধ করতে হবে।

এই সময়ে কয়েকটি সেক্স পজিশন ট্রাই করতে পারেন, যেমন ওম্যান ওন টপ, ডগি স্ট্যাইল পজিশনও হতে পারে। কিন্তু পেটে যেন চাপ না পরে। আর সেক্স করার সময় সামান্যতম অসুবিধা হলে সঙ্গে সঙ্গে বন্ধ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *