ঘরেই তৈরি করুন অ্যালোভেরা হেয়ার কন্ডিশনার

shajghor_Aloevera Hair Conditionerঅ্যালোভেরার অনেক গুনের মধ্যে একটি হলো এটি চুলের উজ্জলতা বাড়িয়ে তুলতে কন্ডিশনারের কাজ করে। একই সাথে এটি চুলের আর্দ্রতা বজায় রাখে, চুল পড়া রোধ করে এবং খুশকি প্রতিরোধে বিস্ময়কর ভাবে কাজ করে। দেয় সুন্দর মোলায়েম চুল।

আসুন দেখে নিই ঘরে বসেই অ্যালোভেরা কন্ডিশনার তৈরির সঠিক নিয়মটি।

১. প্রথমে অ্যালোভেরার গাছ থেকে দুই বা তিনটি বড়, পুরু পাতা কেটে নিন। আপনার চুল যত বেশি ঘন হবে তত বেশি পাতার দরকার হবে। সাধারনত খুব মোটা চুলের জন্য তিনটি পাতাই যথেষ্ট।

২. একটি ধারালো ছুরি ব্যবহার করে প্রতিটি গাছের পাতা থেকে পুরু সবুজ চামড়া সরিয়ে পাতার ভেতরের পরিষ্কার জেলি যতটা সম্ভব বের করে নিন। তাই উপরের আস্তরণটি কাটার সময় সতর্ক থাকুন যেন জেলি কাটা অংশের সাথে পরে না যায়। একটি বাটিতে জেলি রাখুন।

৩. ব্লেন্ডারে এই জেলি নিয়ে ভাল করে ব্লেন্ড করুন, পানি দেবার দরকার নেই। বের করার আগে দেখুন যেন সবটুকু জেলি খুব ভাল ভাবে ব্লেন্ড হয়।

৪.এবার এই মিশ্রণটি ভাল করে ছেঁকে নিন।লক্ষ্য করুন জেলি ছেঁকে নেবার পর যেন তা এর মধ্যের সাদা অংশ থেকে আলাদা হয়ে আসে। নইলে এই সাদা অংশটি চুলে আঠার মত লেগে যাবে। ব্যস, তৈরি আপনার নিজের ঘরে তৈরি টাটকা ( Aloevera Hair Conditioner ) অ্যালোভেরা কন্ডিশনার।

৫. এবার চুলে ভাল ভাবে শ্যাম্পুর পরে চুলের আগা থেকে গোঁড়া পর্যন্ত এই জেলি ভাল করে ম্যাসাজ করে মেখে নিন। চাইলে অন্য কোন কন্ডিশনারের সাথে একই সাথে মিশিয়েও এটি ব্যবহার করতে পারেন।

৬. এবার চুলের ষ্টীম ক্যাপ টি পরে নিন, ৫ মিনিটের জন্য হেয়ার ড্রায়ার দিয়ে ষ্টীম নিন। চাইলে হেয়ার ড্রায়ার ব্যবহার না করলেও চলবে,অ্যালভেরা কন্ডিশনার চুলে তার যাদুর পরশ ছোঁয়াতে কিছুক্ষনের জন্য জন্য অপেক্ষা করুন।

৭. এবার ভাল করে পানিতে চুল ধুয়ে ফেলুন। আপনার নিয়মিত চুলের যত্নে এভাবেই ব্যবহার করুন ঘরে তৈরি অ্যালোভেরা কন্ডিশনার। এই অ্যালোভেরা কন্ডিশনার ব্যবহারে সব চাইতে সুবিধাজনক দিকটি হলো এর সাথে আপনি পছন্দের অন্যান্য প্রসাধনীও সমান তালে ব্যবহার করতে পারবেন।
সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *