ঘরেই তৈরি করে নিন ৫ রকমের ফাউন্ডেশন

আপনি কি প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহার করেন? আপনি কি জানেন প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারে আপনার ত্বক কি পরিমাণে ক্ষতিগ্রস্ত হচ্ছে? আপনি যত দামী ব্র্যান্ডের ফাউন্ডেশন ব্যবহার করেন না কেন, বাজারের কোন ফাউন্ডেশনই রাসায়নিক উপাদানমুক্ত নয়।

প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারে এর কেমিক্যালগুলো আপনার ত্বকে ধীরে ধীরে ক্ষতি করছে। বাজারের ফাউন্ডেশন ব্যবহার না করে ঘরে তৈরি করে নিতে পারেন আপনার ফাউন্ডেশনটি। এর জন্য প্রয়োজন পড়বে না খুব বেশি উপাদানের। কয়েকটি উপায়ে আপনি ঘরে ফাউন্ডেশন তৈরি করে নিতে পারেন।

১। পাউডার ফাউন্ডেশন :
২ টেবিল চামচ কর্ণ স্টার্চ পাউডার বা স্টার্চ পাউডার, ১.৫ চা চামচ দারুচিনি পাউডার এবং ১ টেবিল চামচ কোকো পাউডার মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন, আপনার ত্বকের রংয়ের সাথে সামঞ্জস্য রেখে কোকো পাউডার মিশিয়ে নিবেন। ব্যস তৈরি হয়ে গেল ফাউন্ডেশন পাউডার। লোশনের সাথে পাউডার ফাউন্ডেশন মিশিয়ে ব্যবহার করুন। লক্ষ্য রাখবেন লোশনটি যেন নন-টক্সিক ফেস লোশন হয়।

২। ফাউন্ডেশন অয়েল :
১ টেবিল চামচ জোজোবা অয়েল এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এর সঙ্গে ফাউন্ডেশন foundation পাউডার মিশিয়ে ব্যবহার করুন। এছাড়া অ্যারারূট গুঁড়ো, ১ টেবিল চামচ জোজোবা অয়েল অথবা অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন।

৩। লিকুইড ফাউন্ডেশন :
১ চা চামচ শিয়া বাটার, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ পানি, ১/২ চা চামচ দারুচিনি গুঁড়ো এবং ১ টেবিল চামচ কোকো পাউডার একসাথে মিশিয়ে নিন। মাখন গলিয়ে নিবেন অথবা মাখনের পরিবর্তে ঘি ব্যবহার করতে পারেন।

৪। সানস্ক্রিন ফাউন্ডেশন :
১ টেবিল চামচ জিঙ্ক অক্সাইড গুঁড়ো, ১ টেবিল চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো এবং ১ টেবিল চামচ শিয়া বাটার বা গলানো মাখন মিশিয়ে নিন। এর সাথে কিছুটা লোশন মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। ত্বকের রঙের সাথে সামঞ্জস্য রেখে কোকো পাউডার মিশিয়ে নিবেন।

৫। লবঙ্গের ফাউন্ডেশন পাউডার :
১ টেবিল চামচ আদা গুঁড়ো, ১ টেবিল চামচ স্টার্চ পাউডার বা বেনটোনাইট ক্লে, ১ বা ২ টেবিল চামচ কোকো পাউডার এবং অ্যারারুট পাউডার এবং ১ টেবিল চামচ জয়ফল গুঁড়ো মিশিয়ে নিন। এর সাথে ১ চা চামচ এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন। যেকোন এসেন্সিয়াল অয়েল, ল্যাভেন্ডার বা রোজ, মিশিয়ে নিতে পারেন।

প্রতিদিনের ব্যবহৃত লোশন এবং মিনারেল মেকআপ দিয়েও তৈরি করে নিতে পারেন আপনার ফাউন্ডেশনটি। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত ফাউন্ডেশন। যা প্রতিদিন ব্যবহারে ত্বকের কোন ক্ষতি করে না।