ঘরেই তৈরি করুণ স্বাদের শন-পাপড়ি

10444627_672983136084066_138729661729719656_nশন-পাপড়ি খেতে খুবই সুস্বাদু। ছোট-বড় সকলেই শন পাপড়ি পছন্দ করেন। তাহলে আসুন জেনে নিই কিভাবে ঘরে বসে বানানো যায় স্বাদের শন-পাপড়ি।

উপকরণ যা যা লাগবে?
ময়দা ১ কাপ, বেসন ১ কাপ, চিনি ১ কাপ, পানি ১ কাপ, ঘি ১ কাপ, এলাচ, গুঁড়ো ১/৪ চা চামচ, সাজানোর জন্য কাঠবাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম।

প্রণালীঃ
প্রথমে বড় একটি পাত্রে ঘি গরম করুন। হালকা তাপে বেসন ও ময়দা বাদামী করে ভেজে নিন। তারপর আরেকটি পাত্রে চিনির সঙ্গে পানি মিশিয়ে চিনির সিরা করে নিন। সিরার ঘনত্ব এমন হতে হবে যেনও পানিতে ফেললে ছোট বলের আকার ধারণ করে। কিন্তু পানি থেকে তুলে ফেললে সহজেই সেটাকে চেপ্টা করা যায়। শন-পাপড়ি বানানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ হল সিরার ঘনত্ব ঠিকমত হওয়া।

সিরা বানানো শেষ হলে আলাদা পাত্রে ভাজা বেসন ও ময়দা এবং সিরা ভালো করে মিশিয়ে নিন। মেশানোর কাজটি অবশ্যই কাঁটা চামচ দিয়ে করুন। তাতে শন-পাপড়ি ফ্লাপি হবে।

তারপর একটি পাত্রে ঘি মেখে ১ ইঞ্চি পুরু করে বসিয়ে দিন শন-পাপড়ির মিশ্রণটি। কমপক্ষে ৩০মিনিট রেখে ঠান্ডা করে উপরে বাদাম কুচি কুচি করে ছিটিয়ে দিন। ভালো ভাবে জমে গেলে কেটে পরিবেশন করুন মজাদার শন-পাপড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *