ঘরে বসে পিজ্জা তৈরি করার সহজ রেসিপি

পিজ্জা দেখতে যেমন ভিন্নধর্মী, খেতেও তেমনি দারুণ সুস্বাদু। আর সঠিক রেসিপি জানলে তৈরি করা কোন বিষয়ই না। জেনে নিন ফারহানা রহমানের এই দারুণ রেসিপি।shajghor_pizzaপিজ্জার খামির এর উপকরণ :
২কাপ ময়দা, ১ চা চামচ ঈস্ট, হাফ কাপ দুধ, ১টেবিল চামচ চিনি, হাফ চা চামচ লবণ, ৪ টেবিল চামচ তেল , খামির নরম করার জন্য আরো খানিকটা কুসুম গরম দুধ (যদি লাগে)

টপিং- এর উপকরণ :
বিভিন্ন রং এর ক্যাপ্সিকাম (আপনি চাইলে যে কোনো সবজি দিতে পারেন), ১ টি ছোট পেঁয়াজ, রান্না করা মুরগির মাংসের ছোট ছোট টুকরো অথবা কিমা/সসেজ (এতে সময় বাঁচে), ঝুরি করা মোজ্জারেলা চীজ, ১ টেবিল চামচ শুখনো অরিগানো, একটু গোলমরিচের গুঁড়ো।

পিজ্জা সসের উপকরণ :
২টি পাকা টমেটো কুঁচি (উপরের পাতলা আবরণটি তুলে ফেলতে হবে), ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি ,১ চা চামচ রসুন কুঁচি , লবণ স্বাদ মত, হাফ চা চামচ গোলমরিচ এর গুঁড়ো , হাফ চা চামচ লাল মরিচের গুঁড়ো, হাফ চা চামচ অরিগানো ,২ টেবিল চামচ তেল , দেড় চা চামচ চিনি

প্রস্তুত প্রণালি :
– প্রথমেই খামির করে নিন। দুধ গরম করে চিনি মিশিয়ে নিন। আঙুল ডুবানো যায় এমন গরম থাকতে ঈস্ট গুলিয়ে দিন। এভাবে ৫ মিনিট ঢেকে রাখুন। ৫ মিনিট পর ময়দা মিশিয়ে দিন। অতিরিক্ত দুধ কুসুম গরম করে খামিরে ব্যবহার করুন। খামির খুবই নরম করতে হবে। নইলে পিজ্জা শক্ত হবে। লবন মেশান। তেল দিয়ে মিশিয়ে গোল বল বানিয়ে একটি বড় বাটিতে ২ ঘন্টা ঢেকে রাখুন। বাটিটি গরম কোনো জায়গাতে রেখে দিন।

– এবার সস বানিয়ে নিন। পেঁয়াজ, রসুন তেলে ভেজে কুচি করা টমাটো দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে চিনি বাদে সব উপকরণ এবং একটু পানি দিয়ে ঢেকে দিন। চামচ দিয়ে চেপে চেপে টমাটো গলিয়ে দিতে হবে। পানি শুকিয়ে আসলে চিনি দিয়ে নামিয়ে নিন।

– টপিং এর জন্য ক্যাপ্সিকাম ও পেঁয়াজ কুচি করে রেখে দিন।

– ২ ঘন্টা পর পিজ্জার খামির ফুলে উঠবে। হাত দিয়ে চেপে বাতাস বের করে দিয়ে খামিরকে ৫ ভাগে ভাগ করুন। হাত দিয়ে টেনে টেনে প্রত্যেকটি ভাগ দিয়ে ছোট ছোট মোটা রুটি করুন। এবার টমাটো সস মাখিয়ে দিন রুটির উপরে। চীজ বিছিয়ে দিন। ক্যাপ্সিকাম,মুরগির টুকরো ও পেয়াজ কুচি ছরিয়ে দিন। এর উপর আরো একটু চীজ ছড়িয়ে দিয়ে অরিগানো এবং গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন।

– প্রিহিটেট ইলেক্টিক ওভেনে ১৯০-২০০ ডিগ্রি সেলসিয়াসে ১৫-২০ মিনিট বেক করুন। হয়ে গেলে ৫ মিনিট রেখে দিন পিজ্জা সেট হওয়ার জন্য। ব্যাস, তৈরি আপনার পিজ্জা ।
সূত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *