চালের গুঁড়োর ৫টি কার্যকরী ফেসপ্যাক

প্রাকৃতিক স্ক্রাব হিসেবে চালের গুঁড়োর ব্যবহার আদিকাল থেকে হয়ে আসছে। এটি তৈলাক্ত ব্রণ প্রবণ ত্বকের জন্য বেশ কার্যকর। এর অ্যান্টি ইনফ্লামেনটরি উপাদান প্রাকৃতিক ভাবে ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। ত্বকের যত্নে চালের গুঁড়োর কিছু কার্যকরী প্যাক নিয়ে আজকের এই ফিচার।
shajghor_Rice powder১। চালের গুঁড়ো, বেসন এবং মধু
দুই টেবিল চামচ চালের গুঁড়ো, দুই টেবিল চামচ বেসন এবং তিন চা চামচ মধু একসাথে মিশিয়ে নিন। এই পেস্টটি ত্বককে ঘন করে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চালের গুঁড়ো ত্বক এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করে নতুন কোষ তৈরি করে। বেসন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। মধু ত্বক ময়েশ্চার করে ত্বক নরম কোমল করে তুলে।

২। চালের গুঁড়ো, মুলতানি মাটি এবং টমেটোর জুস
এই প্যাকটি তৈলাক্ত এবং ব্রণ প্রবণ ত্বকের জন্য বেশ উপকারী। এক চা চামচ চালের গুঁড়ো, আধা চা চামচ মুলতানি মাটি এবং টমেটোর রস দিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে ব্রণের দাগ, অন্য কালো দাগ দূর করতে সাহায্য করে।

৩। চালের গুঁড়ো এবং লেবুর রস
এক মুঠো চাল সারারাত কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন তা গুঁড়ো করে নিন। এর সাথে তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ফ্রিজে রেখে দিন এক ঘন্টা। একটি তুলোর বল এই মিশ্রণে ভিজিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকে টোনার হিসেবে কাজ করবে। নিয়মিত ব্যবহারে এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে।

৪। আপেল, টকদই এবং চালের গুঁড়ো
কিছু আপেল ব্লেন্ড করে রস করে নিন। এর সাথে দুই টেবিল চাচম চালের গুঁড়ো, দুই টেবিল চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ত্বকে ম্যাসাজ করে লাগান। এভাবে ১৫ মিনিট থাকুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। চালের গুঁড়ো, হলুদ এবং লেবুর রস
দুই টেবিল চামচ হলুদ গুঁড়ো, দুই টেবিল চামচ চালের গুঁড়ো এবং কয়েক ফোঁটা লেবুর রস এক সাথে মেশান। এইবার প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই প্যাকগুলো নিয়মিত ব্যবহার করুন। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

One comment

  1. hi,
    i m only 20.i have a problem that is fungus on my face it looks like light black spot types.. its increasing day by day.. it is beside both of my eyes between eye and ear side and also on nose sides and my shoulder. Kindly help what should i do in home process.Thank you

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *