চিকেন পটেটো চিপস ঘরেই তৈরি করুন

হ্যাঁ, মশলা মাখানো ভীষণ সুস্বাদু যে পটেটো চিপসগুলো আপনি প্যাকেটজাত অবস্থায় কিনে থাকেন, ঠিক সেই চিপসই এখন তৈরি করতে পারবেন ঘরে। বাচ্চাদের আর অস্বাস্থ্যকর চিপস কিনে খাওয়াতে হবে না। একবার তৈরি করলে ঘরে থাকবে বেশ কিছুদিন, ইচ্ছা হলেই কেবল ভেজে নেবেন।

উপকরণ –
আলু- ১ কেজি, লবণ, মরিচ গুঁড়ো বা পাপরিকা পাউডার (১ টেবিল চামচ, চাইলে আরও বেশি দিতে পারেন), টেস্টিং সল্ট (স্বাদ অনুযায়ী), চিকেন ষ্টক আধা লিটার, চিকেন ফ্লেভার পাউডার (আপনার স্বাদ অনুযায়ী), গারলিক পাউডার ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি-
– গোল গোল পাতলা করে আলু কেটে নিলেই হবে। আপনি চাইলে অন্য কোন নকশাতেও কাটতে পারেন। এই নকশাটি কেবলই দেখতে সুন্দর দেখাবার জন্য।

– আলু কেটে ভালো করে ধুয়ে নিন। তারপর বেশি করে পানি দিয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এই ধাপটি খুব গুরুত্বপূর্ণ। এতে আলুর বাড়তি স্টার্চ ধুয়ে যায়। আমি লক্ষ্য করে দেখেছি যে এই ধাপটি না করলে চিপস খুব বেশি মুচমুচে হয় না।

– চুলায় চিকেন ষ্টক ফুটতে দিন। ফুটে উঠলে তার মাঝে পানি ঝরানো আলু দিয়ে ভাপিয়ে নিন। খুব বেশি সিদ্ধ হবে না আধা সিদ্ধ হবে।

– এই আধা সিদ্ধ আলু টাওয়েলের ওপরে তুলে পানি ঝরিয়ে নিন।

– এবার লবণকে মিহিগুঁড়ো করে নিন। এই লবণের সাথে চিকেন ফ্লেভার পাউডার, পাপরিকা পাউডার, টেস্টিং সল্ট ও গারলিক পাউডার একত্রে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ আলুতে ভালো করে মাখিয়ে রোদে শুকাতে দিন।

– কড়কড়ে করে শুকাবেন এবং শুকানো হয়ে গেলে এয়ার টাইট কৌটায় সংরক্ষন করুন।

– ভাজার জন্য প্রথমে অনেকটা তেল গরম করে নেবেন হাই হিটে। তারপর আঁচ কমিয়ে অল্প অল্প করে চিপস দিয়ে ভেজে তুলুন।

– এবার খেয়ে দেখুন এই চিপস! কখনো আর দোকানের চিপস খাবার কথা মনেও পড়বে না!
সূত্র: প্রিয় লাইফ

__ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না__

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *