চুলের কন্ডিশনার সম্পর্কে কিছু অজানা তথ্য

চুলকে সুন্দর ও স্বাস্থোজ্জ্বল রাখার জন্য কন্ডিশনার ব্যবহার করা জরুরি। অনেকেই কন্ডিশনার ব্যবহার করার বিষয়টিকে তেমন গুরুত্ব দেন না। ফলে ধীরে ধীরে চুল নষ্ট হয়ে যায় এবং ভঙ্গুরতা বাড়ে। তাই চুলকে সুন্দর ও ঝলমলে রাখার জন্য প্রতিবার শ্যাম্পু করার পড়ে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করা উচিত। জেনে নিন চুলের কন্ডিশনার সম্পর্কে কিছু অজানা তথ্য যা জেনে নেয়া জরুরি।

একই কন্ডিশনার সবার ক্ষেত্রে কার্যকর না
একেকজন মানুষের চুল এক এক রকমের হয়। একই কন্ডিশনার সবার ক্ষেত্রে তাই কার্যকর হয় না। আপনার পরিচিত কারো চুলে যেই কন্ডিশনারটা বেশ ভালো কাজ করছে সেটা আপনার ক্ষেত্রে কাজ নাও করতে পারে। তাই নিজের চুলের সাথে মানানসই কন্ডিশনার বেছে নেয়াই ভালো।

শ্যাম্পু করার আগেও কন্ডিশনার ব্যবহার করা উচিত
অবাক হলেন তাইনা? শ্যাম্পু করার আগেও কন্ডিশনার ব্যবহার করা যায় এবং তা চুলের জন্য অত্যন্ত উপকারী। শ্যাম্পু করার কমপক্ষে ৩০ মিনিট আগে কিছু কন্ডিশনার আপনার চুলের আগায় লাগিয়ে নিন ভালো করে। এরপর শ্যাম্পু করে আবারও পুরো চুলে কন্ডিশনার লাগিয়ে নিন। এরপর চুল ধুয়ে শুকিয়ে নিলে দেখবেন চুলের আগা গুলো বেশ সুন্দর হয়ে আছে।

কন্ডিশনার চুলের গোড়ার জন্য নয়
অনেকেই মনে করেন কন্ডিশনার পুরো চুলের পাশাপাশি গোড়াতেও দিতে হয়। কিন্তু জেনে রাখা ভালো যে কন্ডিশনার চুলের গোড়ায় লাগানো একেবারেই উচিত না। কারণ চুলের গোড়ায় কন্ডিশনার লাগালে মাথার ত্বক তৈলাক্ত হয়ে থাকে এবং খুশকির উপদ্রব বেড়ে যায়। সেই সঙ্গে বেড়ে যায় চুল পড়ার সমস্যা।

কন্ডিশনার হেয়ার স্টাইলে সাহায্য করে
কন্ডিশনার ব্যবহার করলে চুলের স্টাইল করা বেশ সহজ হয়ে যায়। বিশেষ করে হেয়ার আয়রন দিয়ে চুল স্ট্রেইট করার ক্ষেত্রে কন্ডিশনার দেয়া চুল বেশ সহজেই সোজা হয় এবং অনেকক্ষণ একই রকম থাকে।

রং করা চুলের ভিন্ন কন্ডিশনার
যুগের সাথে তাল মিলিয়ে ফ্যাশন সচেতন নারীরা চুলকে রাঙিয়ে নেন নানান রং এ। চুলে যাদের হাইলাইট বা রং করা আছে তাদের ব্যবহার করা উচিত কালার করা চুলের জন্য প্রস্তুতকৃত বিশেষ কন্ডিশনার। সাধারণ কন্ডিশনার ব্যবহার করলে চুলের রং নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং চুলের রুক্ষতা কমে না।

তথ্য সুত্রঃ প্রিয়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *