চুলের পুষ্টি ও যত্নে ২টি স্পেশাল হেয়ার মাস্ক

ঘরোয়া উপায়ে কিছু হেয়ার মাস্ক তৈরি করে চুলের যত্ন নেওয়া গেলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। রূপচর্চা বিষয়ক একটি ওয়েবসাইটে ঘরোয়া উপায়ে হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি জানান চুল বিষয়ে বিশেষজ্ঞ মৌসুমি ধাওয়ান। এই মাস্কগুলো তৈরিতে ব্যবহৃত উপকরণগুলো পাওয়া যাবে হাতের নাগালের মধ্যেই।


গরম তেল ও জবা ফুলের মাস্ক –

এই মাস্ক তৈরিতে প্রয়োজন হবে আধা কাপ ক্যাস্টর তেল, আধা কাপ কারি পাতা, আধা কাপ নারিকেল তেল, এক কাপ জবা ফুল।

একটি পাত্রে তেল, কারি পাতা ও জবা ফুল নিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে এবং নাড়তে হবে। কিছুক্ষণ পর গরম হয়ে গেলে তেল ছেঁকে আলাদা করে রাখতে হবে। তেল যখন কুসুম গরম হবে তখন চুলের গোড়ায় ও পুরো চুলে লাগিয়ে ভালোভাবে মালিশ করতে হবে। তারপর একটি গরম তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলতে হবে।

এই তেল সপ্তাহে দুবার ব্যবহারে চুলের শুষ্কভাব দূর হবে এবং খুশকির সমস্যাও কমবে।

অ্যাভাকাডো ডিপ কন্ডিশনার –

এই মাস্ক তৈরি করতে প্রয়োজন হবে মেয়োনেইজ, অর্ধেক পাকা অ্যাভোকাডো।

অ্যাভাকাডো ভিতরের অংশ নিয়ে একটি চামচের উল্টা দিক দিয়ে মিহি পেস্ট করে চুলের দৈর্ঘ্য অনুসারে প্রয়োজন মতো মেয়োনেইজ নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এটি পুরো চুলে আঙুল দিয়ে লাগিয়ে নিতে হবে। চুলের নিচের অংশে যেন ভালোভাবে পেস্ট লাগানো হয় সেদিকে বিশেষ লক্ষ রাখতে হবে।

এরপর ভেজা এবং উষ্ণ তোয়ালে দিয়ে পুরো চুল ২০ মিনিট পেঁচিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাক গভীরে পুষ্টি জুগিয়ে চুল নরম ও মজবুত করতে সাহায্য করে।