চুল ঝড়ে পড়া রোধ করার দারুন কার্যকরী ঘরোয়া উপায়

সৌন্দর্য্য বিকাশে চুলের ভূমিকা অপরসীম। চুল মহিলাদের সবথেকে বড় একটি সৌন্দর্য্য। কিন্তু সেই চুল যদি ঝড়ে পড়ে তাহলে আতংকিত হয়ে পড়াটাই স্বাভাবিক। আসুন জেনে নিই চুল ঝড়ে পড়া রোধ করার উপায়।১. চুল আঁচড়ানোঃ
প্রতিদিন কমপক্ষে ৫০ বার চুল চিরুনি দিয়ে আঁচড়ানো প্রয়োজন। এতে মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। আর রক্ত সঞ্চালন বৃদ্ধি পেলে চুল পড়া বন্ধ হবে, আর সেই সাথে চুল খুব দ্রুত বৃদ্ধি পাবে। তাই রাতে ঘুমাতে যাবার আগে চুল প্রায় ১০ মিনিট যাবত আঁচড়াতে হবে। তবে ভিজা চুল কখনোই আঁচড়ানো উচিত না।

২. ঠাণ্ডা পানিঃ
গোসলের সময় মাথায় সবসময় ঠাণ্ডা পানি ব্যবহার করতে হবে। মাথায় ঠাণ্ডা পানি দিয়ে চুল ভিজিয়ে তারপর শ্যাম্পু এবং কন্ডিশনার লাগাতে হবে। ঠাণ্ডা পানি ব্যবহারের ফলে মাথার ত্বকের পোরগুলো আপনা আপনি ছোট হয়ে আসে, আর মাথার রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। সেই সাথে ঠাণ্ডা পানির কারনে চুলে গোঁড়া মজবুত হয়, ফলে চুল পড়া বন্ধ হয়।

৩. ম্যাসাজঃ
সপ্তাহে ২ দিন মাথার ত্বক ম্যাসাজ করা প্রয়োজন। এতে চুলের গোঁড়া মজবুত হয়, রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাই সপ্তাহে ২ দিন নারকেল তেলের সাথে সামান্য অলিভ অয়েল মিশিয়ে হালকা গরম করে, মাথার ত্বকে ম্যাসাজ করতে হবে। এভাবে সারাদিন মাথা তেলে ভিজিয়ে রেখে, সকালে উঠে শ্যাম্পু করে নিতে হবে।

৪. চুল বাঁধাঃ
রাতে ঘুমাবার আগে অবশ্যই চুল বেঁধে ঘুমতে হবে। চুল ছেড়ে রাখলে, বালিশের সাথে ঘষা খেয়ে চুলের আগা রুক্ষ হয়ে ফেটে যায়। তবে চুল কখনোই শক্ত করে বাঁধা যাবে না। এতে গোঁড়ায় ছাপ পড়ে, চুলের গোঁড়া অমজবুত হয়ে যায়।

৫. তেল দিনঃ
সপ্তাহে অন্তত ২ বার অবশ্যই মাথায় তেল দিতে হবে। এতে চুল তার প্রয়োজনীয় পুষ্টি পাবে, এবং চুল পড়া বন্ধের সাথে সাথে চুল ঝরঝরা হবে।

এভাবেই সামান্য কিছু নিয়ম মেনে চলার মাধ্যমেই চুল ঝরে পড়া বন্ধ করা সম্ভব।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

No comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *