চুল দ্রুত বড় করবে ৭টি খাবার

চুল বড় করে তোলার ধৈর্য সবার থাকে না। আবার দ্রুত বড় তোলাও সহজ কথা নয়। সুখবরটি হলো, চুলের দ্রুত বৃদ্ধির জন্যে প্রকৃতিপ্রদত্ত বেশ কিছু খাবার রয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং ইয়েল মেডিক্যাল স্কুল থেকে প্রশিক্ষণপ্রাপ্ত পুষ্টিবজ্ঞানী এবং ফিটনেস শেফ জেসন ক্যালটন এমনই কিছু খাবারের কথা জানাচ্ছেন যা খেলে অল্প সময়ে চুল বাড়বে।

১. স্যামন মাছ :
চুল বৃদ্ধিকারী ভিটামিন ডি এবং প্রোটিনে পরিপূর্ণ স্যামন মাছ। সামুদ্রিক এই মাছটিতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা চুলের গোড়া শক্ত করে।

২. ইয়েলো বেল পিপারস :
হলুদ রংয়ের এই মরিচটিতে ভিটামিন সি এর পরিমাণ কমলার চেয়ে কয়েক গুণ বেশি। এই ভিটামিন চুলের অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে। চুলের ফাটল মেরামত করে ভিটামিন সি।

৩. ডিম :
ওমেগা-৩এস এবং বায়োটিনসমৃদ্ধ খাবারের দারুণ এক উৎস ডিম। অনেকে বায়োটিন আলাদাভাবে চুল বড় করার জন্যে বায়োটিন ব্যবহার করেন। তবে ডিমের সাদা অংশ কিন্তু চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে না। কাজটি করে ডিমের কুসুম। তা ছাড়া সাদা অংশ অতিরিক্ত খাওয়া হলে দেহ বায়োটিন সংগ্রহ করতে পারে না।

৪. সূর্যমুখীর বিচি :
কয়েকটি সূর্যমুখীর বীচি আপনাকে প্রচুর পরিমাণ ভিটামিন ই দেবে। এটি চুলের গোড়ায় রক্ত চলাচল বৃদ্ধি করে এবং চুল দ্রুত বড় হয়।

৫. মিষ্টি আলু :
বেটা ক্যারোটিনে পূর্ণ মিষ্টি আলু আরো দেয় ভিটামিন এ। এটি চুলের স্বাস্থ্যের জন্যে ভালো।

৬. আলমন্ড :
দারুণ সুস্বাদু এই বাদামটি বায়োটিন সরবরাহ করে। এক কাপ আলমন্ড বাদাম যে পরিমাণ বায়োটিন দেয়, তা চুলের বৃদ্ধি অতি দ্রুত হয়।

৭. অ্যাভোকাডো :
এতে অতি প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে তা ত্বককে মসৃণ করে। এটি চুলে লাগালে কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনে সহায়তা করে। অ্যাভোকাডোর সঙ্গে টক ক্রিম মিশিয়ে চুলে লাগালে স্বাস্থ্য ভালো হয়।

সূত্র: কালেরকণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *