চুল পাতলা হয়ে যাচ্ছে? চার উপায়ে রক্ষা করুন!

চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এক্ষেত্রে কোনো একটি নির্দিষ্ট কাজে এ সমস্যার সমাধান নাও হতে পারে। এ লেখায় দেওয়া হলো চুল পড়ে যাওয়ার চারটি সমাধান।১. ভারসাম্যপূর্ণ খাবার –
আপনার খাবার চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর খাবার চুলের স্বাস্থ্য ভালো করে। চুলের জন্য তাই খাবারে থাকতে হবে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান।

২. মানসিক চাপ কমান –
কর্মব্যস্ত জীবনে নানাভাবে মানসিক চাপ পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু এ চাপ যেন বাড়াবাড়ি হয়ে না যায়, এদিকে মনোযোগী হতে হবে। কর্মক্ষেত্রে ব্যস্ত ও চাপের মাঝে থাকলেও সে চাপ যেন বাড়িতেও না আসে এদিকে মনোযোগী হতে হবে। এছাড়া পর্যাপ্ত ঘুম ও বিশ্রামে মানসিক চাপ কমানো সম্ভব হবে।

৩. মনোযোগী হোন –
সুস্থ চুলের জন্য প্রয়োজন যত্ন ও মনোযোগ। এজন্য চুলের জন্য ক্ষতিকর কোনো উপাদান বর্জন করতে হবে। আবার কমদামি কোনো পণ্য ব্যবহারের আগে ভালোভাবে জেনে নিতে হবে। চুলের কোনো সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এক্ষেত্রেও দেরি করা উচিত হবে না।

৪. দূষণ থেকে রক্ষা করুন –
পরিবেশ দূষণে চুলের প্রচুর ক্ষতি হয়। চুল পড়া রোধে পরিবেশ দূষণের হাত থেকে চুলকে রক্ষা করতে হবে। প্রয়োজনে চুল ঢেকে রাখতে হবে যেন বাইরের ধুলোবালি তাতে না লাগে। এছাড়া কোনো কারণে মাত্রাতিরিক্ত ধুলোবালি লেগে গেলে তা দ্রুত পরিষ্কার করে নিতে হবে।