চুল পড়া রোধ করার কার্যকরী ৫টি ঘরোয়া হেয়ার প্যাক!

চুল পড়া একটি ভয়ংকর সমস্যা। নারী-পুরুষ উভয়েরই এই সমস্যা হয়ে থাকে। চুল পড়ার নির্দিষ্ট কোন বয়স নেই। যেকোন বয়সে চুল পড়তে পারে। বংশগত, পরিবেশগত, দুশ্চিন্তা, পুষ্টিহীনতা স্ট্রেস ইত্যাদি নানা কারণে চুল পড়তে পারে।প্রথম দিকে চুল  কম পড়লেও আস্তে আস্তে চুল পড়ার হার অনেক বেড়ে যায়। তাই শুরু দিকে এটি প্রতিরোধ prevent করা সম্ভব হলে, চুল পড়া বন্ধ করা সম্ভব। কিছু প্যাক ব্যবহারে চুল পড়া রোধ করা সম্ভব।

১। ডিমের প্যাক –

১টি ডিম, ১ কাপ দুধ, ২ টেবিল চামচ লেবুর রস এবং অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এবার এটি মাথায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। ডিম চুল পড়া রোধ করে, চুলের গোঁড়া মজবুত করে থাকে।

২। তেল এবং ভিটামিন ই ক্যাপসুল –

নারকেল তেল অথবা বাদাম তেল অথবা জোজবা অথবা অলিভ অয়েলে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। এটি চুলে ১০ মিনিট  ম্যাসাজ করুন। সারা রাত মাথায় তেল লাগিয়ে রাখুন। এই প্যাকটি চুল কন্ডিশন, নারেশিং করে থাকে। এর সাথে চুল পড়া রোধ Hair fall prevent করে থাকে। ভাল ফল পেতে সপ্তাহে ২-৩ বার এটি ব্যবহার করুন।

৩। জবা ফুলের প্যাক –

জবা ফুলের পেস্ট, কাঁচা দুধ, এবং অলিভ অয়েল একটি পাত্রে মিশিয়ে নিন। এই প্যাকটি মাথায় দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন। Presently এটি চুল পড়া রোধ করে চুল সিল্কি করে থাকে।

৪। টক দইয়ের প্যাক –

১/২ কাপ টকদই
১টি ডিম
১/৪ কাপ মেয়োনিজ

Of course ডিম ভাল করে ফেটে ফেনা তুলে ফেলুন। এরপর এতে টক দই, মেয়োনিজ মিশিয়ে নিন। এবার এটি মাথায় ভাল করে লাগান। ১ ঘণ্টার পর ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন। হার্ড শ্যাম্পু ব্যবহার করবেন না।

৫। মধু, অ্যালোভেরা, আদার রসের প্যাক –

১ চা চামচ আদার রস, মধু, ডিমের কসুম এবং ২ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মাথার তালুতে ভাল করে লাগান।

১ ঘন্টার পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। অ্যালোভেরা চুল পড়া রোধ করে চুলের গোড়া মজবুত করে থাকে। মধু চুলকে নরম কোমল করে তোলে।

Finally চুলের যত্নে নিয়মিত প্যাক ব্যবহার করা উচিত। ভাল ফল পেতে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করা উচিত।

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ