ঝলমলে সুন্দর চুল পেতে শ্যাম্পুর করার আগে যা করবেন

অনেকে শ্যাম্পু করার আগের দিন বা ঘণ্টাখানেক আগে চুলে তেল দিয়ে থাকেন। এতে করে চুল নরম কোমল ও মসৃণ হয়ে থাকে। আবার অনেকে হট টাওয়াল ট্রিটমেন্ট করেন। এটি চুল সিল্কি করার পাশাপাশি চুলের গোড়াও মজবুত করে থাকে। সুন্দর ঝলমলে চুল পাওয়ার জন্য শ্যাম্পু করার আগে কিছু কাজ করা উচিত। আসুন জেনে নিই চুলা ধোয়ার আগে করণীয় কিছু কাজ।

১। চুল ধোয়ার আগে বা আগের রাতে মাথায় তেল দিন। কোন সাধারণ তেল নয়। চেষ্টা করুন দুই প্রকার তেল মিশিয়ে দেওয়ার। ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল বা বাদাম তেল মিশিয়ে নিন। চাইলে এর সাথে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিতে পারেন।

২। এবার এই তেলটি তালুতে ভালভাবে ম্যাসাজ করুন। কমপক্ষে ২০ মিনিট ম্যাসাজ করুন।

৩। এরপর আপনি চাইলে হট টাওয়েল ট্রিটমেন্ট করতে পারেন। একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪। কখনও গরম পানি দিয়ে চুল ধোবেন না। গরম পানি আপনার চুলকে রুক্ষ করে তুলবে।

৫। চুলে প্যাক ব্যবহার করুন। ২টি পাকা কলা, ২ টেবিল চামচ ম্যায়নিজ, এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে প্যাক তৈরি করে নিন। ঘন্টাখানেক এই প্যাকটি চুলে রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন। কলা ও মধু চুলের রুক্ষতা দূর করে চুলকে করে তুলবে সিল্কি।

৬। টক দই এবং ডিমের প্যাক ও ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলকে কোমল  করে তোলার পাশাপাশি খুশকিও দূর করে দিবে।

৭। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। আপনি চাইলে প্রাকৃতিক কন্ডিশনারও ব্যবহার করতে পারেন। চায়ের লিকার এবং লেবুর রস এক্ষেত্রে ভাল কাজে দিবে।

৮। চুল ধোয়ার পর টাওয়েল দিয়ে জোরে জোরে ঘষবেন না। এটি আপনার চুলের গোড়া দুর্বল করে দেয়। টাওয়াল দিয়ে হালকা চাপ দিয়ে চুল থেকে পানি মুছে নিবেন।

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ