টিকটিকির যন্ত্রণা থেকে মুক্তির খুবই সহজ ৪ টি উপায়


টিকটিকি খুবই বিরক্তিকর একটি যন্ত্রণার নাম। ঘরের এমন কোনো স্থান নেই যেখানে এই প্রাণীটির আনাগোনা নেই। আর সেই সাথে থাকে তার সাদা কালোয় মেশানো অপূর্ব কারুকাজ। মাত্রই পরিষ্কার করলেন কোনো স্থান, কিছুক্ষণের মধ্যেই দেয়ালে বসে প্রাকৃতিক কর্ম সাধন করে আপনার পরিশ্রমের বারোটা বাজিয়ে বসে থাকবে। আজকে চলুন এই যন্ত্রণা থেকে দ্রুত মুক্তির কার্যকরী উপায় জেনে নেয়া যাক।

১) পেপার স্প্রে –
শুকনো মরিচ গুঁড়ো করে নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। এরপর এই পানি ছেঁকে নিয়ে একটি স্প্রে বোতলে ঢুকিয়ে নিন। এই পানি স্প্রে করুন রান্না ঘরের র‍্যাক, টিউব লাইটের কর্নারে, এবং অন্যান্য সম্ভাব্য সকল স্থানে। শুকনো মরিচের ঝাল এবং গন্ধ মেশানো এই পানির কারণে টিকটিকি Lizard দূরে পালাবে।

২/ পেঁয়াজ –
পেঁয়াজের সালফার কম্পাউন্ডের বাজে গন্ধ টিকটিকি একেবারেই সহ্য করতে পারে না। তাই কয়েক স্লাইস পেঁয়াজ কেটে টিকটিকি লুকোনোর স্থানে রেখে দিন। মূলত ভেন্টিলেটরের ভাঁজের ভেতরেই টিকটিকি Lizard থাকতে বেশ পছন্দ করে। এমনই অন্যান্য কিছু স্থান খুঁজে বের করে ঘরে লুকোনোর স্থান একেবারেই রাখবেন না, তবেই মুক্তি পাবেন এই যন্ত্রণা থেকে।

৩/ ময়ূরের পালক –
কোনো এক অদ্ভুত কারণে টিকটিকি ময়ূরের পালক অনেক ভয় পায়। যে কারণে ঘরে ময়ূরের পালক Peacock feather থাকলে টিকটিকি সেখানে থাকতে চায় না। এক কাজ করুন, ঘরে ফুলদানিতে সাজিয়ে রাখুন কয়েকটি ময়ূরের পালক। আপনাকে আর কষ্টও করতে হবে না টিকটিকি দূর করতে।

৪/ বরফের ঠাণ্ডা পানি –
এই পদ্ধতিটি একটু কঠিন এবং কষ্টকর বটে। তবে কার্যকরী। টিকটিকি দেখা মাত্র টিকটিকির গায়ে বরফ ঠাণ্ডা পানি স্প্রে করে দিন। টিকটিকি এমনিতেই শীতল রক্তের প্রাণী, বরফ ঠাণ্ডা পানির ফলে টিকটিকির শরীর অনেক বেশী ঠাণ্ডা Ice হয়ে যায় যার কারণে টিকটিকি নড়াচড়া করতে পারে না। আর তখন একটি বক্সের ভেতরে ঢুকিয়ে বাড়ি থেকে বাহিরে ফেলে দিয়ে আসুন।

সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *