টুকিটাকি কাজের মাঝেই ৫০০ ক্যালরি ক্ষয় করার ১০টি উপায়

কর্মব্যস্ত দিনের শুরুতে সকাল গুলো কিভাবে যেন চোখের পলকেই উড়ে চলে যায়, আর দিন শেষে এত ক্লান্ত লাগে যে ব্যায়ামের নামও মনে আসে  না। দৈনন্দিন জীবনের কিছু কাজ আছে যার মাধ্যমে ৫০০ ক্যালোরি পর্যন্ত ক্ষয় করতে পারবেন। এমন কাজ যা করতে বিরক্তিকর তো লাগবেই না, বাড়তি কোনও ঝামেলাও হবে না। অন্য দিকে মনটাও হয়ে যাবে ফুরফুরে।
১. ঘরের কাজ
আমরা অনেকেই ঘরের কাজ করার জন্য অনেক আলসেমি করে থাকি। কিন্তু সহজেই ওজন কমাতে চাইলে, ঝেড়ে ফেলুন সকল আলসেমি। কারণ আমরা অনেকেই জানি না যে, শুধুমাত্র ১৫ মিনিট ব্যয় করে, ঘর মোছার কাজটি করার মাধ্যমে দৈনিক ৫০০ ক্যালরি ক্ষয় করা সম্ভব। আপনার বাড়িঘর পরিষ্কার রাখার দায়িত্ব নিজের কাছে রাখুন। প্রতিদিন বাড়ি ঝাড় দেয়া, ঘর মোছা বা ইত্যাদি পরিষ্কার করুন। এতে আপনার বাড়িঘর পরিষ্কার থাকার সঙ্গে সঙ্গে আপনার ক্যালরি কমে গিয়ে আপনার শরীরও সুস্থ থাকবে।

২. ফোনে কথা বলার সময়
আমরা সবাই কম বেশি মোবাইলে কথা বলি। তাই যখনই আমাদের ফোন আসবে, তখনই আলসেমি না করে হাঁটতে হাঁটতে কথা বলা উচিত। বর্তমান যুগে আমরা বেশ ফোনপ্রেমী হয়ে পরেছি। তাই ফোনে কথা বলার মাধ্যমে বিনোদনের পাশাপাশি এভাবে সারাদিন ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা হাঁটা হলেই ক্ষয় হবে ৫০০ ক্যালোরি।

৩. ছোট ছোট আনন্দ
বাড়ির ছোট বাচ্চাদের সঙ্গে পার্কে গিয়ে খেলা করুন। এতে বাচ্চা আপনার সঙ্গ পেয়ে আনন্দিত হবে এবং আপনিও থাকবেন ফিট। কথাটি বেশ মজার হলেও সত্যি যে বাচ্চাদের সাথে খেললে আপনি ক্যালোরি ক্ষয় করতে পারবেন। তাদের সাথে খেলায় অংশ নিন দৌড় ঝাঁপ করুন। দিনে এক থেকে দেড় ঘণ্টা বাচ্চাদের সাথে খেলে কমিয়ে নিন ৫০০ ক্যালোরি। পাশাপাশি বাচ্চাদের সময় দিয়ে খুশি করুন।

৪. কাছের পথ
বাচ্চাদের স্কুল বা টিচারের বাসায় পৌঁছে দিয়ে পায়ে হেঁটে বাসায় ফিরুন। সম্ভব হলে হেটেই বাজার করতে যান। অফিস কাছে হলে হেঁটে হেঁটে বাসায় ফেরা অভ্যাস করুন।

৫. সিঁড়ির ব্যবহার
লিফট যথাসাধ্য কম ব্যবহার করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। সিঁড়ির ব্যবহার আজকাল সকল দালানেই কম বেশী লিফট থাকে। তাই অফিস হোক আর বাসা সব জায়গাতেই সবার লিফট ব্যবহার করা হয়। কিন্তু লিফটের ব্যবহার এখন বেশী হলেও, প্রত্যেক জায়গাতেই লিফটের পাশাপাশি সিঁড়ির ব্যবস্থাও থাকে। যদিও অত্যাধুনিক যুগে মানুষ আর সিঁড়ি ব্যবহার করতে চায় না। কিন্তু এই আলসেমিকে ঝেড়ে ফেলে দিয়ে, দিনে মাত্র ২০-৩০ মিনিট সিঁড়ি দিয়ে উঠানামায় দেহের ওজন অনুযায়ী কমিয়ে আনা সম্ভব ৫০০ ক্যালরি।

৬. টিভি দেখার সময়
টিভি দেখতে দেখতে ছোট ছোট ব্যায়াম বা কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম সেরে নিতে পারেন অনায়াসেই।

৭. নাচার চেষ্টা করুন
কোনো ভালো মিউজিক বা গান শুনুন এবং তার সঙ্গে নাচতে থাকুন। নাচ খুব ভালো একটি ব্যায়াম। মাত্র ২০ মিনিট সময় ব্যয় করুন নাচার পেছনে। ৫০০-৫৫০ ক্যালরি ক্ষয় করতে পারবেন।

৮. গাছের পরিচর্যা
ফুল বা ফলের গাছ লাগানোর শৌখিনতা থাকলে প্রতিদিন গাছের পরিচর্যা করুন, সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন। বাগান তৈরির এই শৌখিনতা স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব বিস্তার করে ।

৯. নিয়মিত খেলার অভ্যাস করুন
নিয়মিত ব্যাডমিন্টন/ টেবিল টেনিস ইত্যাদি খেলার অভ্যাস করতে পারেন।

১০. দড়ি লাফ
মাত্র ৩০ মিনিট দড়ি লাফ খেলে ৫০০-৬০০ ক্যালোরি ক্ষয় করে নিন সহজেই। পাশাপাশি আপনি দড়ি লাফের মাধ্যমে বাহু, পায়ের উরু এবং পেটের মেদ কমাতে পারবেন খুব দ্রুত। প্রতিদিন সময় বের করতে না পারলেও সপ্তাহে ২/৩ দিন দড়ি লাফ খেলে দেখুন।

কষ্টকর উপায় নয়, নিজের ঘরের কাজ করেই কমিয়ে আনুন আপনার অতিরিক্ত ওজন। প্রতিনিয়ত এ ধরনের কিছু সাধারণ অভ্যাস আপনার শরীরকে যেমন সুস্থ ও নীরোগ রাখবে। তেমনি মনকেও রাখেব প্রফুল্ল। যদি এতে হবে না একবিন্দু বাড়তি খরচ।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *