ডায়াপার যেসব ক্ষতি করছে আপনার সন্তানের?


আপনার শিশুটি কিছুক্ষণ পরপরই পোশাক নষ্ট করে দেয় বলে তাকে কি ডায়াপার পরিয়ে রাখেন? যদি আপনার সন্তানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রেখে থাকেন তাহলে জেনে রাখুন যে আপনি নিজেই আপনার আদরের সন্তানের ক্ষতি করছেন। জেনে নিন সবসময়ে ডায়াপার ব্যবহারের কারণে যেসব ক্ষতি হতে পারে সেই সম্পর্কে।

ত্বকে র‍্যাশ উঠা :
যেসব শিশুর ত্বক সংবেদনশীল তাদের অধিকাংশেরই নিয়মিত ডায়াপার Diapers ব্যবহারের কারণে র‍্যাশ উঠে যায়। সারাক্ষণ ভেজা থাকা এবং একেবারেই বাতাস প্রবেশ না করার কারণে ত্বকে র‍্যাশ Skin rash ওঠার সমস্যাটা দেখা দেয়। র‍্যাশ উঠলে আপনার শিশুর কষ্ট হবে এবং কান্নাকাটি বেশি করবে।

এলার্জি, ফুসকুরি কিংবা ত্বকে দাগ :
ডায়াপারে ব্যবহার করা হয় নানান রকমের সুগন্ধি Perfume এবং রাসায়নিক উপাদান। অনেক শিশুই এসব রাসায়নিক উপাদানের কারণে এলার্জির Allergy স্বীকার হয়। ফলে ফুসকুরি উঠে ত্বকে দাগ হয়ে যেতে পারে।

রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে :
অতিরিক্ত শক্ত করে ডায়াপার Diapers লাগালে অনেক সময় শিশুর ত্বকের স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে আপনার অজান্তেই আপনার শিশুর স্বাভাবিক বৃদ্ধির ক্ষতি হয় এবং আপনার শিশু কষ্ট পায় কিন্তু মুখে কিছু বলতে পারে না।

ইউরিন ইনফেকশন :
আপনার শিশু যদি দীর্ঘ সময় ধরে পায়খানা সহ ডায়াপার পরে থাকে তাহলে তার ইউরিন ইনফেকশন Infection হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পায়খানা করার সাথে সাথেই ডায়াপার বদলে দেয়া উচিত অবশ্যই। আর পায়খানা না করলেও ৩ ঘন্টা পর পর ডায়াপার Diapers বদলে দিন আপনার শিশুর।

সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *