ত্বককে নজরকাড়া সুন্দর করে তুলবে ৫টি খাবার

আপনার ত্বক কি উজ্জ্বলতা হারিয়ে ফেলছেন? কালো হয়ে যাচ্ছে ত্বকের রং? বাজারের ক্রিম, লোশন ব্যবহার করার পরও কোন ভাল ফল পাচ্ছেন না? অনেক সময় অতিরিক্ত মেকআপ, প্রসাধনীর ব্যবহার ত্বকের অনেক ক্ষতি হয়ে থাকে। এই ক্ষতি পূরণের জন্য প্রয়োজন কিছু পুষ্টিদায়ক খাদ্যের। আসুন জেনে নিই, কিছু মজারদার খাবারের কথা যা আপনার ত্বকের পুষ্টি যোগানোর পাশাপাশি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।১। আমলকী –
প্রচুর পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধি আমলকী ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। সকালে খালি পেটে এক গ্লাস আমলকীর রস খাওয়ার অভ্যাস করুন। এটি শরীরের কোলাজেনের পরিমাণ ঠিক রেখে ত্বকের রং হালকা করে থাকে।

২। আপেল –
কথিত আছে রোজ একটি আপেল খান ডাক্তারকে দূরে রাখুন। এই কথাটি ত্বকের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রতিদিন একটি আপেল খান বলিরেখা থেকে ত্বককে দূরে রাখুন। আপেলে আছে ভিটামিন সি যা ত্বকের ভেতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। এমনকি অল্পবয়সের বলিরেখাও দূর করে থাকে এটি। আপেলের রস মুখ লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সাথে সাথে পার্থক্য বুঝতে পারবেন।

৩। গাজর –
গাজরে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং বিটা ক্যারোটিন যা ত্বক মৃসন করে থাকে। এটি শুধু আপনার ত্বক মৃসন করে না সাথে সাথে ত্বক ঝুলে পড়া, বলিরেখা দূর করে থাকে। প্রতিদিনের সালাদে গাজর রাখুন। অথবা এক গ্লাস গাজরের জুস পান করুন প্রতিদিন। এক সপ্তাহে আপনি নিজেই নিজেকে দেখে অবাক হয়ে যাবেন।

৪। লেবু –
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবুর ভূমিকা সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু এটি বিউটি ফুড হিসাবেও অনেক জনপ্রিয়। সকালে খালি পেটে এক গ্লাস গরম পানিতে লেবু রস মিশিয়ে পান করুন। আপনি চাইলে এতে এক চামচ মধু যোগ করতে পারেন। এটি ত্বককে ব্রণ, ফোঁড়া হওয়া বন্ধ করে। এবং এটি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। প্রতিদিনকার সালাদের সাথে লেবুর রস যোগ করে খেতে পারেন।

৫। স্ট্রবেরি –
একটি স্ট্রবেরি খান অথবা এর পেষ্ট টক দই বা মধুর সাথে মিশিয়ে নিন। তারপর এটি মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। আপনি আপনার স্মুদিতে যোগ করতে পারেন। স্ট্রবেরিতে আছে ম্যালিক এসিড যা ত্বকের উজ্জলতা প্রাকৃতিকভাবে বৃদ্ধি করে থাকে।

মডেলঃ সাফা কবির ।
ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত
সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *