ত্বকের ধরন বুঝে, সঠিক ডে ক্রিম নির্বাচনের গোপন টিপস

ত্বক সুরক্ষার জন্য আমাদের অনেক বেশি সচেতন হওয়া প্রয়োজন। আর তাই ত্বকের সঠিক সুরক্ষা করতে সঠিক ডে ক্রিম বেছে নেয়া জরুরী।shajghor_Day Creamডে ক্রিম এমন হওয়া উচিত যা দিনের সারাটা সময় ত্বকের ওপরে একটি প্রতিরক্ষা বন্ধনী তৈরি করতে পারে। যা ত্বকের সাথে একেবারে ভালো করে মিশে যায়। শুধু মুখ নয় গলা এবং বুকের উপরিভাগেও ব্যবহার করা উচিত। তাই ত্বকের জন্য উপযুক্ত ‘ডে ক্রিম’ বেছে নেয়ার সময় অনেক সতর্ক থাকা উচিত। জেনে নিন সঠিক ক্রিম নির্বাচনের কিছু টিপস।

১/ ঋতুর দিকে নজর রাখুন –
গ্রীষ্মে যে ডে ক্রিমটি আপনার ত্বকের জন্য উপযুক্ত হবে শীতকালে কিন্তু তা হবে না। গ্রীষ্মে প্রয়োজন ত্বককে হাইড্রেট রাখা এবং রোদ থেকে সুরক্ষা করা। এবং শীতকালে এমন একটি ক্রিমের প্রয়োজন হয় যা আপনার ত্বককে ময়েশ্চারাইজ রাখতে পারে পুরো দিন।

২/ এসপিএফ সমৃদ্ধ ক্রিম নির্বাচন করুন –
যে ঋতুই হোক না কেন ত্বককে রোদের হাত থেকে মুক্ত রাখা সব চাইতে বেশি জরুরী। সানস্ক্রিন ব্যবহার করা উচিত প্রত্যেক দিন। তাই সব চাইতে ভালো হয় যদি একই সাথে সানস্ক্রিন ও ময়েসচারাইজিংএর কাজ করতে পারে এমন কোনো ক্রিম বেছে নিতে পারেন। উচ্চ এসপিএফ সমৃদ্ধ ডে ক্রিম নির্বাচন করুন ত্বকের সঠিক সুরক্ষায়।

৩/ ত্বকের ধরণ বুঝে নিন –
আপনার ত্বকের ধরণের ওপরেও অনেকটা নির্ভর করে আপনার ক্রিম নির্বাচন। আপনার ত্বক যদি শুষ্ক ও রুক্ষ হয়, অথবা তৈলাক্ত হয় তবে একেক ধরণের ক্রিম ব্যবহার করতে হবে। প্রথমে নিজের ত্বকের ধরণ বুঝে নিন। তারপর ত্বকের ধরণের সাথে মিলিয়ে সঠিক ‘ডে ক্রিম’টি বেছে নিন।

৪/ বয়স অনুযায়ী ক্রিম পছন্দ করুন –
ত্বকের ধরণ বুঝে যেমন আলাদা ক্রিম নির্বাচন করা উচিত ঠিক তেমনই একেক বয়সের মানুষের ত্বকের জন্য একেক ধরণের ক্রিমের প্রয়োজন রয়েছে। টিনএজ মেয়েদের জন্য যে ক্রিমটি উপযোগী হবে তা ত্রিশ বছর বয়েসি নারীর জন্য উপযোগী নয়। তাই ক্রিম নির্বাচনের ক্ষেত্রে বয়সের দিকটাও ভেবে দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *