ত্বকের নানা সমস্যার সমাধান পেতে গ্রীন টি দিয়ে তৈরি করুণ ৫টি ফেসপ্যাক


গ্রীন টি বা সবুজ চায়ের স্বাস্থ্যগুণের কথা আমাদের সবার জানা। বিশেষজ্ঞদের দাবি, ত্বকের সুরক্ষা, চর্মরোগের চিকিৎসায় সৌন্দর্যচর্চায় সবুজ চা কার্যকর ভূমিকা রাখে। এতে বিপুল পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট আছে, যা ত্বকের বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে। সূর্যকিরণের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা, ত্বকের পুড়ে যাওয়া ভাব রোধে সবুজ চায়ের ফেইস প্যাক খুবই কার্যকর। আসুন তাহলে জেনে নেওয়া যাক সবুজ চা দিয়ে তৈরি কিছু ফেইস প্যাক সম্পর্কে।

১। গ্রীন টি এবং মধুর ফেইস প্যাক –

১ টি গ্রীন টি টি-ব্যাগ
২ চা চামচ মধু

গ্রীন টি এবং মধু খুব ভালভাবে মিশিয়ে নিন। সারা মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্টপূর্ণ প্যাক, যা ত্বকের বলিরেখা দূর করে, ব্রণের কালো দাগ দূর করে এবং ব্ল্যাকহেডস দূর করে ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে।

২। গ্রীন টি green tea এবং লেবুর রসের ফেইস প্যাক –

২ টেবিল চা চামচ গ্রীন টি (ঠান্ডা হওয়া)
১/২ চা চামচ লেবুর রস
১ চিমঁটি হলুদের গুঁড়া

গ্রীন টি green tea , লেবুর রস, এবং হলুদের গুঁড়া মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এরপর ছোট ছোট তুলার বলের সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন। প্যাকটি pack শুকানোর জন্য ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গ্রীন টিয়ে আছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রাকৃতিক ইউ ভি প্রটেক্টর যা ত্বকের পুষ্টিসাধন করে এবং দ্রুত বুড়িয়ে যাওয়াকে প্রতিরোধ করে থাকে। যাদের হলুদে অ্যালার্জি আছে তারা শুধু গ্রীন টি আর লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন।

৩। গ্রীন টি, চালের গুঁড়া এবং লেবুর রসের প্যাক (তৈলাক্ত ত্বকের জন্য) –

৩ টেবিল চা চামচ ঠান্ডা গ্রীন টি
৩/৪ টেবিল চা চামচ চালের গুঁড়া
১ চা চামচ লেবুর রস

এই সবগুলো উপাদান মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি বেশি ঘন হয়ে গেলে গ্রীন টি আরোও মিশিয়ে কিছুটা পাতলা করে নিন। মুখের ত্বক ফেইসওয়াস facewash দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। শুকানোর পর প্যাকটি সারা মুখে ভালভাবে লাগিয়ে ফেলুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি মুখের অতিরিক্ত তেল শুষে নেয়। প্রতিদিন ব্যবহারে চেহারায় একটি ন্যাচারাল গ্লো নিয়ে আসে।

৪। গ্রীন টি, টক দই, লেবুর রসের প্যাক (সেনসেটিভ ত্বকের জন্য) –

১/২ চা চামচ গ্রীন টি
১ চা চামচ টকদই
১ চা চামচ লেবুর রস

গ্রীন টি green tea , টকদই, লেবুর রস ভাল ভাবে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে face লাগিয়ে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে খুব ভাল ভাবে ধুয়ে ফেলুন। সেনসেটিভ ব্রণ প্রবণ ত্বকের জন্য প্যাকটি অনেক বেশী কার্যকর।

৫। গ্রীন টি এবং চিনির প্যাক (বডিস্ক্রাবের জন্য) –

৪/৫ টেবিল চামচ গ্রীন টি
২/৩ চা চামচ চিনি

ঠান্ডা গ্রীন টি green tea আর চিনি মিশিয়ে নিন। প্যাকটি ঘন করার জন্য মধু বা এ্যাসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। এরপর হাতের কনুই, পা, মুখে যে কোন জায়গায় স্ক্রাব হিসাবে ব্যবহার করতে পারেন। এটি খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব।

নিয়মিত আপডেট পেতে এখানে ক্লিক করুন ও আমাদের ফেসবুক ফ্যান পেজে লাইক দিন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *