ত্বকে ক্রিম ব্যবহারের সঠিক নিয়ম জেনে নিন

আমরা সবাই বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন ক্রিম আমাদের ত্বকের যত্নে ব্যবহার করে থাকি। একেক জনের ত্বক একেক রকম। এ কারণে একেক ত্বকের জন্য ভিন্ন ভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি কখনও ভেবেছেন যে আপনার স্পর্শকাতর ত্বকে সেই ক্রিমটি সঠিক উপায়ে ব্যবহার করছেন কি না। আমরা প্রায় সময়ই ক্রিমটি ভুল পদ্ধতিতে ব্যবহার করে থাকি। জেনে নিন ত্বকে ক্রিম ব্যবহারের সঠিক নিয়মগুলো।১. মুখ ভালোভাবে ধুয়ে নিন :
মুখে ক্রিম ব্যবহারের আগে অবশ্যই আপনার মুখটি ফেসওয়াশ দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। কেননা মুখে বিভিন্ন ধরনের ঘাম, ময়লা লেগে থাকতে পারে। এ কারণে ত্বকে কোনো কিছু লাগানোর আগে অবশ্যই তা পরিস্কার করে নিন।

২. হালকা ভেজা ত্বকে ব্যবহার করুন :
ভালোভাবে মুখ face ধোয়ার পরে হালকা ভেজা ত্বকে ক্রিমটি ব্যবহার করুন। কেননা একেবারে শুষ্ক ত্বকের চেয়ে হালকা ভেজা ত্বকে ক্রিমটি বেশি কাজ করে। এ কারণে খানিকটা স্যাঁতস্যাঁতে ভাবাপন্ন ত্বকেই ক্রিমটি ব্যবহার করুন।

৩. অল্প পরিমাণে ব্যবহার করুন :
আপনার ত্বকে ক্রিম Cream সবসময় অল্প পরিমাণে ব্যবহার করুন। অনেকে ত্বকে বেশি পরিমাণে ক্রিম ব্যহার করে থাকেন। তারা ভাবেন যে হয়ত বেশি পরিমাণে দিলে তা দ্রুত এবং ভালো কাজে দেবে। এই ধরনের চিন্তা একেবারেই ভুল। যে ক্রিম আপনার ত্বকের মসৃণতা আনে সেটি অল্পতেই আনতে পারে। এর জন্য বেশি পরিমাণে ব্যবহার করতে হয় না। এ কারণে অল্প পরিমাণে ক্রিম Cream ব্যবহার করুন।

৪. হালকাভাবে ম্যাসেজ করুন :
ত্বক অনেক নরম একটি চামড়া দিয়ে গঠিত। তাই এতে সাবধানতার সাথে প্রসাধনী ব্যবহার করা দরকার। না হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আপনি ত্বকে ক্রিমটি খুব হালকাভাবে ম্যাসেজ করে ব্যবহার করুন। এতে ত্বকের কোনো ক্ষতি করবে না বরং মসৃণতা ও লাবণ্যতা ফিরিয়ে আনতে সহায়তা করবে।