দীঘল কালো লম্বা চুল পাওয়ার উপায়

দীঘল কালো চুল বাঙালি নারীর ঐতিহ্য। মেয়েরা লম্বা কালো চুল অনেক পছন্দ করে। কিন্তু শখ থাকলেও পর্যাপ্ত যত্নের অভাবে অনেকেই চুল কেটে ছোট করে ফেলেন। কারন তারা মনে করেন চুল লম্বা থাকলে চুল ঝরে যায় এবং পাতলাও হয়ে যায়। লম্বা চুল দেখতে যেমন সুন্দর তেমনি এর বিশেষ যত্নের-ও প্রয়োজন। সঠিক পরিচর্যার মাধ্যমে আপনি পেতে পারেন কম সময়ের মধ্যে আকর্ষণীয় লম্বা চুল।

চুলের বৃদ্ধির জন্য খুব পুরাতন ও সবচেয়ে কার্যকরী উপাদান হচ্ছে পেয়াজ। এজন্য আপনি লাল পেয়াজ ব্যাবহার করতে পারেন। প্রথমে পেঁয়াজ কুচি করে কেটে এর জুস বানিয়ে নিতে হবে। এবার এই রসটাকে মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। ১৫ মিনিট পর ধুয়ে নিয়ে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল শ্যাম্পু করে নিন।

প্রাচীনকাল থেকেই চুল পড়া কমানোর জন্য ডিম এর ব্যাবহার হয়ে আসছে। একটা ডিমের সাদা অংশের সাথে ১ টেবিল চামুচ অলিভ অয়েল ও ১ টেবিল চামুচ মধু মিশিয়ে ভালো করে নেড়ে ফোমের মত মিশ্রন করে নিন। এরপর এটাকে সম্পুর্ন চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে ফেলুন।

চুল লম্বা করার জন্য আরেকটি প্রচলিত উপায় হচ্ছে মেথি। এটি চুল লম্বা করার সাথে সাথে চুলের প্রাকিতিক রঙ ও বজায় রাখে। কিছু মেথি আগের রাতে পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এর সাথে ২ চা চামুচ নারিকেল এর দুধ মিশিয়ে এটাকে একসাথে পেস্ট করে নিন। এবার এটাকে সম্পূর্ণ চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন।

আধা কাপ অরেঞ্জ জুস এর সাথে ১ কাপ আপেল কুঁচি মিশিয়ে ব্লেন্ডার এ ভালোভাবে পেস্ট করে নিন। এবার এটাকে  সম্পুর্ন চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন দিন। ৩০ মিনিট পর শুধু পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে একবার করলে কয়েক সপ্তাহের মধ্যই চুলের দৈর্ঘ্য বৃদ্ধি পাবে।

লম্বা চুলের জন্য তেল সবচেয়ে বেশি গুরুতপুর্ন। নারিকেল তেল হালকা গরম করে সপ্তাহে দুই দিন চুলে ম্যাসাজ করুন। নারিকেল তেল এর পরিবর্তে আপনারা ওলিভ ওয়েল ও ব্যাবহার করতে পারেন। ম্যাসাজ এর ফলে চুলের গোঁড়া শক্ত হবে এবং চুল খুব তারাতারি লম্বাও হবে।

No comments

  1. Amar chol pora ato patla hoya gasa j mathar chamra dakha jai.ami coconut oil ar satha castrol oil mixed kora mathai disse but kaj hosse na.ke korbo?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *