দ্রুত চুল লম্বা করতে চাইলে এই খাবার গুলো মোটেও খাবেন না!

সব মেয়েরই কোমর ছাড়িয়ে পা পর্যন্ত ঢলে পড়া লম্বা চুলের স্বপ্ন থাকে। এর জন্য চুলের যত্ন আত্তির কোনো কমতি করেন না তারা। কিন্তু আপনি কি জানেন, অতি পরিচিত কিছু খাবারের কারণে আপনার চুল লম্বা হচ্ছে না মনমতো? জেনে নিন চুল লম্বা করতে হলে কী কী খাবার এড়িয়ে চলতে হবে।১) তৈলাক্ত মাছ –
মূলত সামুদ্রিক মাছ, যেগুলোতে বেশ খানিকটা তেল থাকে, সেগুলো না খাওয়াই ভালো। কিন্তু সামুদ্রিক মাছ তো স্বাস্থ্যের জন্য ভালো। এগুলো চুল লম্বা Long Hair করতে বাধা দেয় কী করে? এসব মাছে থাকে মার্কারি এবং বেশি পরিমাণে মার্কারি চুলের প্রোটিন ডেভেলপমেন্টে বাধা দেয়। এমনকি তা হয়ে উঠতে পারে চুল পড়ার কারণ।

২) চিনিযুক্ত প্রক্রিয়াজাত খাবার –
চিনি ত্বকের জন্য যেমন খারাপ, চুলের জন্যও তেমনি খারাপ। কিন্তু কেন? আপনি যখন প্রিয় কোমল পানীয় অথবা ক্যান্ডি বারটি খাচ্ছেন, তা খাওয়ার পর পরই আপনার রক্তের ইনসুলিনের মাত্রা বেড়ে যাচ্ছে। এ কারণে শরীরে আরও একটি হরমোন বাড়ে, তা হলো অ্যান্ড্রোজেন। এটি পুরুষের শরীরে বেশি থাকে আর এটি বেড়ে গেলে হেয়ার ফলিকল ছোট হয়ে যেতে পারে। ফলে চুল লম্বা হতে পারে না।

৩) অতিরিক্ত শর্করা –
আমাদের খাবার থেকে আসা প্রোটিন চুল Hair গঠনে সাহায্য করে। সাধারণ রুটি, ভাত, পাস্তা, সিরিয়াল এগুলোতে খুব কম প্রোটিন থাকে, এ কারণে আমাদের চুল যথেষ্ট পুষ্টি পায়না ও দেখতে প্রাণহীন মনে হয়। চুল লম্বাও হতে পারে না এ কারণে। তাই চুল লম্বা Long hair করতে চাইলে খাদ্যে যথেষ্ট প্রোটিন থাকতে হবে।

৪) অতিরিক্ত ভিটামিন এ –
সাধারণত আমাদের খাদ্যে অতিরিক্ত ভিটামিন এ থাকে না। কিন্তু আপনি যখন মাল্টিভিটামিন অথবা ভিটামিন এ ট্যাবলেট খাচ্ছেন তখন এ ব্যাপারে একটু সতর্ক থাকুন। পরিমিত পরিমাণে ভিটামিন এ শরীরের জন্য খুব দরকারি হলেও অতিরিক্ত ভিটামিন এ হতে পারে ক্ষতিকর। বেশি ভিটামিন এ খাওয়ার ফলে তৈল গ্রন্থিগুলো এতো সংকুচিত হয়ে যায় যে তারা আর চুল ভালো রাখার জন্য তেল উৎপাদন করতে পারে না। ফলে চুল পড়া শুরু করে।

ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত

সুত্রঃ প্রিয় লাইফ