নখের ও নানা রোগ থেকে রেহাই পাওয়ার উপায়

নখের ও নানা রোগ ও হাতের কিংবা পায়ের সৌন্দর্য বৃদ্ধিতে নখ বিভিন্ন রঙে রাঙাতে পছন্দ করেন সবাই।  তাই দেহের অন্যান্য অংশের মত আমাদের নখেরও যত্ন নেয়া খুবই জরুরী। প্রতিদিনের সহজ কিছু অভ্যাস নখের সৌন্দর্য বৃদ্ধি এবং নখের নানান রোগের হাত থেকে রেহাই পেতে নিচের পদ্ধতি গুলো মেনে চলুন_ in detail

নিয়মিত নখের যত্ন নিনঃ
দেহের অন্যান্য অংশের যত্ন নেয়ার ক্ষেত্রে আমরা বেশ সচেতন থাকলেও নখের প্রতি একটু বেশিই বেখেয়াল। কিন্তু but এই কাজটি মোটেই উচিৎ নয়। নিয়মিত নখের যত্ন নেয়া খুব জরুরী। সপ্তাহে অন্তত ১ দিন নখের প্রতি নজর দিন। নখ কেটে সঠিক আকৃতি দিন। হালকা গরম পানিতে সামান্য শ্যাম্পু দিয়ে হাত-পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। এতে নখের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং নখ শক্ত হয়।

নখের ভঙ্গুরতা রোধে অলিভ অয়েলঃ
নখ পাতলা এবং নরম হয়ে গেলে ভঙ্গুরতা বৃদ্ধি পায়। এই সমস্যা দূর করতে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করা উচিৎ। একটি বাটিতে অলিভ অয়েল ঢেলে নিয়ে এতে নখ ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। সপ্তাহে ২ বার এই কাজটি করলে নখের ভঙ্গুরতা একেবারেই কমে যাবে।

নখ কামড়াবেন নাঃ
অনেকেই অভ্যাসবশত নখ কামড়ান অথবা দাঁত দিয়ে নখ কাটেন। এই অভ্যাসটি অত্যন্ত খারাপ। এতে করে নখের সামনের অংশ দুর্বল হয়ে পড়ে এবং নখের বৃদ্ধি বাধাগ্রস্ত হয়। নখ না কামড়ানোর অভ্যাস গড়ে তুলুন।

খাদ্যতালিকার প্রতি লক্ষ্য রাখুনঃ
যারা অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খান তাদের নখ নরম এবং পাতলা হয়ে ভেঙ্গে যায়। তাই নিজের খাদ্যতালিকা থেকে অতিরিক্ত মিষ্টি বাদ দিন। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। এতে নখ ভেতর থেকে শক্ত হয়, ভঙ্গুরতা দূর হয়। প্রচুর পরিমানে পানি পান করুন।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *