নাস্তায় মুখোরোচক খাবার ঝাল-সবজি পিঠা

shajghor_shobji pithaউপকরণঃ

চালের মণ্ডের জন্য:
আতপ চালের গুঁড়া ১ কাপ। ময়দা ২ টেবিল-চামচ। ডিম ২টি (১টি চালের মণ্ডে গুলে দিতে হবে, আরেকটি সবজিতে দিতে হবে)। হালকা কুসুম গরম পানি পরিমাণ মতো। পেঁয়াজ ও আদার রস। লবণ সামান্য।

সবজির জন্য:
গাজরকুচি আধা কাপ। সিদ্ধ সবুজ মটর আধা কাপ। লাল কাঁচামরিচের কুচি ২/৩টি। পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। সামান্য গোলমরিচের গুঁড়া। হালকা কুসুম গরম পানি পরিমাণমতো। তেল ৪ টেবিল-চামচ (২ টেবিল-চামচ সবজিতে লাগবে আর ২ টেবিল-চামচ পিঠা ভাজার সময় প্যানে ব্রাশ করতে হবে)। লবণ পরিমাণ মতো।

পদ্ধতিঃ
– একটি বড় বাটিতে মণ্ড তৈরির সব উপকরণ দিয়ে পাতলা মণ্ড তৈরি করে নিন। বেশি পাতলা হবে না। পাটিসাপটা পিঠার মণ্ড যেভাবে করা হয় সেরকম হবে।

– এখন প্যানে ২ টেবিল-চামচ তেল গরম করে সবুজ-মটর দিন। একটু নেড়ে গাজর, পেঁয়াজ দিয়ে লবণ ও গোলমরিচের গুঁড়াসহ দুই মিনিট রান্না করুন।

– নামানোর আগে ধনেপাতার কুচি দিয়ে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে ১টি ডিম ভেঙে মেশান। ডিম দিলে সবজিগুলো জমাট বেঁধে থাকবে। না হলে খাওয়ার সময় সবজিগুলো পড়ে যাবে।

– আবার প্যান গরম করে চুলার আঁচ মাঝারি রাখুন। প্যানে চালের মণ্ড ঢেলে রুটির মতো আকার দিয়ে একপাশে রান্না করা সবজি লম্বা করে দিয়ে ভাজ করে ঢেকে দিন। দুই মিনিট রাখুন।

– বেশি মচমচে করবেন না। হয়ে গেলে নামিয়ে নিন। কেটে পাত্রে সাজিয়ে সসের সঙ্গে পরিবেশন করুন।

লিখেছেন: আনার সোহেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *