নিখুঁত ত্বকের জন্য নিমের তৈরি সেরা ৫ ফেস প্যাক


নিমের ঔষধি গুণাবলি ছাড়াও এটি অনেক ধরনের রূপচর্চার কাজেও ব্যবহৃত হয়ে থাকে। অনেক প্রসাধনীতে নিম পাতার রস ব্যবহার হয়। নিম পাতা দিয়ে তৈরি করা যায় এমন কিছু ফেস প্যাক যা ব্রণ দূর করে ত্বককে দাগহীন করে তুলে। আসুন জেনে নিই নিমপাতার সেই ফেস প্যাকগুলো তৈরির পদ্ধতি ও ব্যবহার প্রণালি।

১। নিম, লেবু, এবং গোলাপ জলের ফেইস প্যাক
একটি পাত্রে নিম পাতার পাউডার নিন। এতে গোলাপ জল এবং লেবুর রস মেশান। এই প্যাকটি মুখে ভাল করে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মাত্র ২ দিনে আপনার মুখের ব্রণ দূর করে ফেলবে।

২। নিমের পানি
নিমপাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতার পেষ্ট করে নিন। এই পেষ্ট আপনার মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে থাকে।

৩। নিম,বেসন, টকদই এর প্যাক
শুষ্ক ত্বকের জন্য এই প্যাকটি অনেক বেশি কার্যকরী। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদই-এর সাথে নিম পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভাল করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম কোমল করার সাথে সাথে ব্রণের দাগ দূর করবে।

৪। নিম এবং লেবুর রসের প্যাক
কয়েকটা নিম পাতা বেটে নিন এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই প্যাকটি মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক পরিষ্কার করে। এবং ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৫। নিম এবং দুধের প্যাক
একটি পাত্রে নিম পাউডার নিন এবং তার সাথে কিছু দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে ফেলুন। এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

সুত্রঃ প্রিয় লাইফ