পিঁপড়ার যন্ত্রনা থেকে রক্ষা পাওয়ার সহজ ১০টি উপায়

পিঁপড়ার যন্ত্রনা যে কি তা শুধু ভুক্তভোগীরাই বুঝতে পারে। পিঁপড়ার যন্ত্রনায় ঘরে কোন মিষ্টি জিনিস রেখে শান্তি নেই। বাজারের কেনা পিঁপড়ার ঔষধ দিয়ে পিঁপড়ার হাত থেকে সাময়িক মুক্তি পেলেও কিছুদিন পর আবার তাদের দেখা পাওয়া যায়। তার চেয়ে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করে মুক্তি পেতে পারেন এই পিঁপড়ার হাত থেকে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরোয়া উপায়ে পিঁপড়ার হাত থেকে রক্ষা পাবেন।

১। আঠালো টেপ
আপানার বিস্কুটের জারের মুখে আঠালো টেপ লাগিয়ে রাখুন। পিঁপড়া এই আঠালো চটচটে স্থানে হাঁটতে পারে না। ফলে তারা সেখান থেকে দূরে থাকবে।

২। চক
রান্নাঘরের দরজার সামনে, বিস্কুটের টিনের চারপাশে চক দিয়ে দাগ টেনে রাখুন। চকে ক্যালসিয়াম কার্বোনেট আছে যা পিঁপড়ারা একদমই পছন্দ করে না। আপানার গাছের চারপাশে চকের গুড়া ছড়িয়ে রাখতে পারেন। এতে করে গাছে পিঁপড়া ধরবে না।

৩। ময়দা
ঘরের যেসব জায়গায় পিঁপড়া বেশী থাকে সেসব স্থানে লাইন করে ময়দার গুঁড়া ছিটিয়ে দিন। পিঁপড়া Ant লাইন অতিক্রম করে ওপাড়ে যেতে পারবে না।

৪। লেবু
লেবুর সাইট্রিক অ্যাসিড পিঁপড়া মারতে সক্ষম। পিঁপড়া যেসব জায়গায় দেখবেন সেখানে লেবুর রস ছিটিয়ে দেন। আপনি চাইলে লেবুর রসের সাথে পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে রাখতে পারেন। পিঁপড়া দেখলে স্প্রে করে দিতে পারেন। লেবুর খোসা কুচি বিস্কুটের টিনের চার পাশে রেখে দিলেও পিঁপড়ার হাত থেকে বাঁচা সম্ভব।

৫। কমলা
১ কাপ গরম পানির মধ্যে কিছু কমলার খোসা কুচি মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এরপর এটি পিঁপড়া ওপর ঢেলে দিন। এটি বাগানে বা ফুলের টবে পিঁপড়ার বাসার ভিতর ও ঢেলে দিতে পারেন।

৬। ভিনেগার
সমপরিমাণ পানি ও ভিনেগার একসাথে মিশিয়ে নিন ভালো করে। একটি স্প্রে বোতলে এই মিশ্রন ভরে নিয়ে ঘরের যে স্থান দিয়ে পিঁপড়া ঘরে ঢোকে সেই সব স্থানে ভালো করে স্প্রে করে দিন। পিঁপড়া আর আসবে না।

৭। ট্যালকাম পাউডার
পিঁপড়ার হাত থেকে রক্ষা পাওয়ার আরকেটি মজার এবং সহজ উপায় হল ট্যালকাম পাউডার। যেখানে পিঁপড়ার আনাগোনা বেশি দেখবেন সেখানে পাউডার ছিটিয়ে দিন। পিঁপড়া পাউডারের গন্ধ সহ্য করতে পারে না।

৮। লবণ
সবচাইতে সহজলভ্য উপায়ে পিঁপড়ার হাত থেকে রেহাই পেতে গরম পানিতে লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর তা স্প্রে বোতলে ভরে নিয়ে যেখানেই পিঁপড়া দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন এক নিমিষে পিঁপড়া উধাও।

৯। প্লাষ্টিকের কনটেইনার
টেবিলের পায়ের কাছে পানি ভর্তি প্লাস্টিকের কনটেইনার রেখে দিন। যাতে করে পিঁপড়া টেবিলে উঠতে গিয়ে প্লাষ্টিকের কনটেইনারে পড়ে যায়। এবং আপানার টেবিল পিঁপড়া হাত থেকে রক্ষা পাবে।

১০। মশলা
দারুচিনি, লবঙ্গ গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। তাই পিঁপড়ার আসার জায়গায় দারুচিনি বা লবঙ্গ রেখে দিন। দেখবেন ঝামেলা থেকে রেহাই পেয়ে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *