পুরোনো প্রেম ভুলে নিজেকে সুখী করার ৮ টি উপায়

ভালোবাসার মানুষটির সাথে বিচ্ছেদ যেনো জীবনটাকে থমকে দেয়। আমাদের ভালোবাসার মানুষটি কিছুক্ষণের জন্য দূরে গেলে আমাদের পৃথিবীতে নেমে আসে অন্ধকার, সেখানে যদি ভালোবাসার মানুষটি সম্পর্কচ্ছেদ করে চলে যান তাহলে মানসিকভাবে ভেঙে পরাটা খুব স্বাভাবিক।

কিন্তু ভেঙে পড়ে সারাজীবন তো আর থাকা যায় না। আমরা থমকে গেলেও জীবন তো আর থেমে থাকবে না। তাই আমাদের নিজেদেরকেই সামলে নিয়ে এগিয়ে যেতে হবে সামনে। নতুন ভাবে উঠে দাঁড়াতে হবে, ভুলে যেতে হবে পুরোনো ফেলে আসা স্মৃতি।

যা হয়ে গিয়েছে তা মন থেকে মেনে নিন-
অনেকেই সম্পর্কচ্ছেদ মন থেকে মেনে নিতে পারেন না। যার ফলে মানসিকভাবে আরও বেশি ভেঙে পরেন। কিন্তু যা হয়ে গিয়েছে তা মেনে নেয়াই ভালো। কারণ এতে করে নতুন কিছুর প্রতি নজর দেয়ার আশা জন্মে মনে।

যিনি চলে গিয়েছেন তাকে চলে যেতে দিন-
যিনি চলে গিয়েছেন তাকে সত্যিকার অর্থেই যেতে দিন। নিজের মনে তার স্মৃতি রেখে এবং জীবনে তার রেখে যাওয়া স্মৃতি মনে করে কষ্ট পাওয়া কোনো অর্থ নেই। তাকে যেতে দিলে আপনি নিজেকে সামলে নিতে পারবেন।

নিজেকে ব্যস্ত রাখুন নানা কাজে-
নিজেকে ব্যস্ত রাখতে চেষ্টা করুন নানা কাজে। অবসর বসে থাকলে বা একা থাকলে পুরোনো স্মৃতি মনে পড়ে, তাই একা থাকবেন না এবং নিজেকে খালি বসিয়ে রাখবেন না।

পেছনে ফিরে দেখবেন না-
জীবন থেকে শিক্ষা নেয়ার জন্যই শুধুমাত্র পিছনে ফিরে দেখা উচিত। কষ্ট পেতে বারবার পেছনে ফিরে দেখার কোনো অর্থ নেই। এতে করে আপনি আরও ভেঙে পরতে পারেন। তাই অতীত ধরে না রেখে ভবিষ্যতটা ভাবুন।

পুরোনো স্মৃতি ভোলার জন্য নতুন স্মৃতি গড়ে নিন-
নতুন কোনো স্মৃতি না গড়ে নিলে পুরোনো স্মৃতিই বারবার মনে পড়বে। তাই নতুন করে ভালো কিছু স্মৃতি গড়ে নিন যা আপনার পুরোনো স্মৃতিকে ভুলিয়ে দেবে।

পুরোনো মানুষটিকে যতোটা সম্ভব এড়িয়ে চলুন-
আপনার পুরোনো প্রেমিক/প্রেমিকার সাথে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন করে দিন। একজন মানুষ পুরোপুরি চোখের আড়াল হয়ে গেলে মন থেকে মুছে যেতে খুব বেশি দেরি লাগে না এবং কষ্টও কম হয়। তাই কোনো ধরণের যোগাযোগের পথ খোলা রাখবেন না।

নিজেকে মানসিকভাবে শক্ত করুন-
নিজেকে শক্ত করুন। যিনি চলে গিয়েছেন আপনাকে ফেলে তার জন্য কষ্ট কেন পাবেন তা একবার ভেবে দেখুন। আপনাকেও ভুলতে হবে এই প্রতিজ্ঞা করে নিজের মনকে দৃঢ় করুন।

নতুন করে ভালোবাসতে শিখুন-
ভালোবাসা একবারই হয় এটি ভুল কথা। সত্যিকারের ভালোবাসা সবকিছু ভুলিয়ে দিতে পারে। নতুন করে ভালোবাসতে শিখুন। এবার আপনি হয়তো নিজের সত্যিকারের ভালোবাসায় ভুলে যেতে পারবেন ফেলে আসা ভুলটি।

সূত্র: প্রিয় লাইফ

No comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *