পেটের বাড়তি মেদ ঝরিয়ে ফেলুন মাত্র ১৫ মিনিটে

পেটের মেদ ছেলে মেয়ে উভয়ের কাছে আতঙ্কের নাম। শরীরের অন্যান্য অংশের চেয়ে পেটে দ্রুত মেদ জমে থাকে। যান্ত্রিক এই জীবনে কায়িক শ্রমের পরিমাণে কম মানসিক শ্রমের উপর জোর বেশি পড়ছে। যার ফলশ্রুতিতে একটানা ডেস্কে কাজ করার ফলে জমছে পেটে মেদ।

পেটে মেদ জমার অন্যতম একটি কারণ হল আমাদের লাইগ স্ট্যাইল, জাঙ্ক ফুডের প্রতি আসক্তি, শারীরিক পরিশ্রম কম করা ইত্যাদি। পেটের মেদ শুধু দৃষ্টিকটুর না এটি নানান শারীরিক সমস্যার কারণ। ব্যস্ত এই জীবন থেকে মাত্র ১৫ মিনিট নিজের জন্য ব্যয় করুন আর ঝরিয়ে ফেলুন পেটের বাড়তি মেদ।

১। Squat to Knee Lift Twist
প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে কিছুটা নিচু হয়ে হাত দুটো সামনের দিকে ছড়িয়ে দিন। এরপর সোজা হয়ে দুই হাত দুইদিকে প্রসারিত করে বাম পায়ে ব্যালেন্স রেখে ডান পা ভেঙ্গে বাম দিকে শরীরে ঘুরিয়ে নিন। এভাবে বিপরীত পায়ে ভর করে একই কাজ করুন। এইসময় সোজা হওয়ার সময় শ্বাস গ্রহণ এবং বাঁকা হওয়ার সময় শ্বাস ছাড়ুন।
২। Side Leap and Balance

belly exercise ডান পায়ে ভর রেখে বাম পাকে পিছনের দিকে নিয়ে ভেঙ্গে ডান হাতটি কিছুটা বাঁকা করে আগে পিছে মুভ করুন কিছুক্ষণ। তারপর ডানদিকের ছবির মত করে লাফ দিন। ১ সেকেন্ড অপেক্ষা করুন।

৩। 180 Squat Jump

belly exerciseছবির মত করে হাত দুটি ভাঁজ করে ১৮০ ডিগ্রীতে শরীরকে মুভ করুন। এরপর দ্বিতীয় ছবির মত বিপরীত পাশেও তাই করুন।

৪। Crossing Climber

পাঙ্ক পজিশনে পা এবং হিপ কিছুটা উঁচু রেখে হাঁটু ভেঙ্গে কিছুটা উঁচু থেকে লাফ দিন। লাফটি দ্রুত দিবেন।

৫। Standing Straight-Leg Bicycle

হাঁটু কিছুটা ভেঙ্গে দুই পা একসাথে করে নিন। হাত দুটি মাথার পিছনে নিয়ে নিন। বাম পায়ে ভারসাম্য রেখে ডান পা সামনের দিকে রেখে বামপাশে শরীর ডানদিকে ঘুরিয়ে নিন। পা দুটি একসাথে রাখার সময় শ্বাস গ্রহণ করুন এবং শরীর ঘোরানোর সময় শ্বাস বের করুন।

নিয়মিত এই ব্যায়ামগুলো করুন। ১৫ দিনের মধ্যে পেটের মেদ belly fat অনেকখানি কমে যাবে।