ফেলনা ফলের খোসা দিয়ে রূপচর্চা

আমরা প্রতিদিনই নানা রকম ফল খাই। আবার রূপচর্চার কাজেও ব্যবহার করি বিভিন্ন ধরনের ফল, যেমন লেবু, কমলা, কলা, পেঁপে ইত্যাদি। ফল ব্যবহারের পর ফেলে দেই তার খোসা।shajghor_peelকিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ফলের খোসাও উপকারী। রূপচর্চার কাজেও রয়েছে এর নানাবিদ ব্যবহার।

শরীরে ঘামের গন্ধ? গোসলের আগে পানিতে ডুবিয়ে রাখুন লেবুর খোসা। তারপর সেই পানিতে গোসল করুন। দেখবেন ফ্রেস আর ঝরঝরে লাগছে নিজেকে। মাথার চুল থেকেও আসবে লেবুর হালকা সুবাস। যাদের ঘাম বেশি হয় তারা চেষ্টা করে দেখতে পারেন।

অথবা কমলা লেবুর খোসা পানিতে ফুটিয়ে সেই পানি বোতলে ভরে ফ্রিজে রাখতে পারেন। চমৎকার পারফিউমের কাজ করবে ওই সুবাসিত পানি। বাইরে যাওয়ার আগে এর একটু শরীরে মাখিয়ে নিন,আর সারাদিন থাকুন কমলার ঘ্রাণে ফুরফুরে।

এছাড়া কমলার খোসা শুকিয়ে গুড়ো করে রেখে দিতে পারেন। রূপচর্চায় দারুণ কাজ দেয় এটি।

হলদে দাঁতের জন্য অনেকেই প্রাণ খুলে হাসেন না। লোকজনের সামনে হাসতে লজ্জা পান। বিশেষজ্ঞরা বলছেন, কলার খোসা ফেলে না দিয়ে তা দিয়ে নিয়মিত দাঁত ঘষলে দাঁতের হলদে দূর হয়।

পেঁপে খাবার পর এর ছাল চলে যায় ময়লার ঝুড়িতে। এই ছালও উপকারী। যেমন পেঁপের ছাল দিয়ে পায়ের পাতা ও গোড়ালি ঘষলে পা থাকবে কোমল। গোড়ালী ফাটার সমস্যা থেকেও মুক্তি পেয়ে যেতে পারেন। সূত্র: সমকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *