ফ্রিজ ছাড়াই মাংস টাটকা রাখুন দীর্ঘদিন!

কোরবানি ঈদ মানে মাংসের Meat কারবার। নিজেদের কোরবানি দেওয়া পশুর মাংসের Meat পাশাপাশি রয়েছে স্বজন-প্রতিবেশীর দেওয়া মাংস। মধ্যবিত্ত পরিবারে অনেকেরই ফ্রিজ আছে। কিন্তু যাদের ফ্রিজ নাই তারা চাইলে কিছু পদ্ধতি প্রয়োগ করে মাংস Meat দীর্ঘদিন ভালো রাখতে পারবেন।
shajghor_fresh-meatমাংস সংরক্ষণের চার পদ্ধতি জেনে নিন এবং যথাসময়ে প্রয়োগ করুন :

১ . গ্রাম বাংলায় মা, খালারা যা করতেন তাই করুন। মাংস ভালো করে ধুয়ে পেঁয়াজ, রসুন99 ও আদা দিয়ে কিছুটা সিদ্ধ করে রাখুন। এভাবে প্রতিদিন নির্দিষ্ট পাতিলে একবার করে তাপ দিলে ভালো থাকবে মাংস। এ প্রক্রিয়ায় অনেকদিন পর্যন্ত মাংস Meat সংরক্ষণ করা যায়। স্বাদও বিকৃত হয় না। গরমকালে একবার তাপে ১২ ঘণ্টা এবং শীতকালে ২৪ ঘণ্টা মাংস Meat ভালো থাকে।

২ . এ পদ্ধতিও আমাদের চিরায়ত বাংলায় রয়েছে। মাংস Meat লম্বা করে কাটুন। লবণ ও হলুদ মেখে রোদে ভালো করে শুকিয়ে নিন। টিকে যাবে মাংস দীর্ঘদিন। প্রতিদিন এ রকম কিছু সময় শুকিয়ে নিলেই হবে। এ মাংস Meat তেলে ভেজেও খাওয়া যাবে। তবে রান্নার আগে মাংসগুলো Meat ভিজিয়ে নিতে হবে।

৩ . মাংস Meat লবণ আর হলুদ মিশিয়ে নিন প্রথমে। এরপর ডুবো তেলে ভেজে সংরক্ষণ করুন।

৪. প্রথমে মাংসের Meat টুকরোগুলো কাঁটা চামচ বা ছুরি দিয়ে মোরব্বার মতো কেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ডোবান। যাতে ভালো মিশ্রণটি মাংসের ভেতরে ঢোকে। এভাবে মাংস Meat ভালো থাকবে অনেকদিন।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *