ফ্রিজ ছাড়াই মাংস টাটকা রাখুন দীর্ঘদিন!

কোরবানি ঈদ মানে মাংসের Meat কারবার। নিজেদের কোরবানি দেওয়া পশুর মাংসের Meat পাশাপাশি রয়েছে স্বজন-প্রতিবেশীর দেওয়া মাংস। মধ্যবিত্ত পরিবারে অনেকেরই ফ্রিজ আছে। কিন্তু যাদের ফ্রিজ নাই তারা চাইলে কিছু পদ্ধতি প্রয়োগ করে মাংস Meat দীর্ঘদিন ভালো রাখতে পারবেন।

মাংস সংরক্ষণের চার পদ্ধতি জেনে নিন এবং যথাসময়ে প্রয়োগ করুন :

১ . গ্রাম বাংলায় মা, খালারা যা করতেন তাই করুন। মাংস ভালো করে ধুয়ে পেঁয়াজ, রসুন99 ও আদা দিয়ে কিছুটা সিদ্ধ করে রাখুন। এভাবে প্রতিদিন নির্দিষ্ট পাতিলে একবার করে তাপ দিলে ভালো থাকবে মাংস। এ প্রক্রিয়ায় অনেকদিন পর্যন্ত মাংস Meat সংরক্ষণ করা যায়। স্বাদও বিকৃত হয় না। গরমকালে একবার তাপে ১২ ঘণ্টা এবং শীতকালে ২৪ ঘণ্টা মাংস Meat ভালো থাকে।

২ . এ পদ্ধতিও আমাদের চিরায়ত বাংলায় রয়েছে। মাংস Meat লম্বা করে কাটুন। লবণ ও হলুদ মেখে রোদে ভালো করে শুকিয়ে নিন। টিকে যাবে মাংস দীর্ঘদিন। প্রতিদিন এ রকম কিছু সময় শুকিয়ে নিলেই হবে। এ মাংস Meat তেলে ভেজেও খাওয়া যাবে। তবে রান্নার আগে মাংসগুলো Meat ভিজিয়ে নিতে হবে।

৩ . মাংস Meat লবণ আর হলুদ মিশিয়ে নিন প্রথমে। এরপর ডুবো তেলে ভেজে সংরক্ষণ করুন।

৪. প্রথমে মাংসের Meat টুকরোগুলো কাঁটা চামচ বা ছুরি দিয়ে মোরব্বার মতো কেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ডোবান। যাতে ভালো মিশ্রণটি মাংসের ভেতরে ঢোকে। এভাবে মাংস Meat ভালো থাকবে অনেকদিন।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *