বাসন ঝকঝকে পরিষ্কার করার ৪টি সহজ উপায়


দীর্ঘদিন ব্যবহার করলে যেকোনো জিনিসেরই রঙ ম্লান হয়ে যায়। খুব তাড়াতাড়ি প্রভাব পরে সাদা রঙের ওপর। তেলমশলার তরকারির ছাপ পড়ে আপনার সাধের সাদা রঙের ডিনার সেটটি  যদি হলদেটে হয়ে যায় তাহলে চিন্তার কিছু নেই। জেনে নিন আপনার শখের সাদা ডিনার সেটের হলদেটে দাগ তুলে ফেলার অত্যন্ত কার্যকর ৪টি উপায়।

১. টুথ পাউডার –
দাঁত মাজার জন্য কী ব্যবহার করেন, পেস্ট না কি পাউডার? ঘরে দাঁত মাজার টুথ পাউডার থাকলে কথাই নেই! আর যদি না থাকে তাহলে কিনে আনুন। কারণ এই জিনিসটি আপনার সাদা বাসনের দাগ তুলতে কাজে দেবে। কী, বিশ্বাস হচ্ছে না? ভেজা বাসনে দাঁত মাজার পাউডার মাখিয়ে খানিকক্ষণ রেখে দিন। এবার ভালো করে মেজে ধুয়ে ফেলুন। দেখবেন, বাসনের সেই আগের সাদা রূপ!

২. ফ্রুট সল্ট –
বদহজমের জন্য অনেকেই ফ্রুট সল্ট খেয়ে থাকেন। আপনার এই হজমিও কাজে আসতে পারে বাসনের হলদে ছোপ দূর করার কাজে। ভেজা বাসনে ফ্রুট সল্ট ছিটিয়ে দিন। ২ মিনিট পর লেবু ঘষে নিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। ব্যস, দাগ উধাও!

৩. বেকিং পাউডার –
বেকিং পাউডার বা বেকিং সোডা তো ঘরে থাকেই। এটাকেই কাজে লাগিয়ে ফেলুন না দাগ তুলতে! বেকিং পাউডারে পানি মিশিয়ে পেস্ট করে নিন। এতে কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। এবার এই মিশ্রণ বাসনের দাগে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

৪. লেবুর খোসা –
লেবুর খোসা ভিনিগারে ভিজিয়ে রাখুন। খোসা শুকিয়ে গুঁড়ো করে বাসন মাজার পাউডারের সাথে মেশান। ভেজা বাসনে এই গুঁড়ো মিনিট দশেক মাখিয়ে রাখুন। এরপর আবার বাসন মাজার সাবান soap বা পাউডার দিয়ে ঘষে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *