বিয়ের আগে যে ৪টি বিষয় সম্পর্কে জানা দরকার!

বিয়ে পরবর্তী জীবন সবসময় স্বপ্নের মতো হয় না, কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড়িয়ে নানা প্রতিকূলতা মোকাবেলা করতে হয়। তাই ‘পাড়া-পড়শী’রা শুধু স্বপ্ন না দেখিয়ে বাস্তবতাটাও অনুধাবন করান; দিন সাহস ও পরামর্শ।

বিয়ে করতে যাচ্ছেন এমন নারী বা পুরুষকে বিয়ের আগে যে ৪টি বিষয় সম্পর্কে অবশ্যই জানা উচিত —

পথ সবসময় মসৃণ হবে না –
বিয়ের পরের জীবন কখনোই রূপকথার গল্পের মত ফুলে ফুলে সাজানো থাকবে না। মসৃণ পথ পেরিয়ে চলতে হবে এবড়ো-থেবড়ো পথেও। এ জন্য চাই অধ্যবসায় ও সহনশীলতা। এই জীবন চ্যালেঞ্জে পরিপূর্ণ, যা কাটিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

সব ছেড়ে দূরে চলে যাই –
বিয়ে করার সময় প্রতিজ্ঞা করেন ‘চির সুখী’ জীবনের। কিন্তু আপনাকে বুঝতে হবে বিবাহিত জীবনের বেশিরভাগ অংশ জুড়ে থাকে জটিলতা ও কষ্ট। পাগলের মতো ভালবাসার পরও এক সময় সঙ্গী অথবা সঙ্গিনীর মনে হতে পারে শান্তির জন্য সবকিছু ছেড়ে চলে যাই। সে সময়কে মোকাবেলার জন্য আগে থেকেই মানসিকভাবে প্রস্তুত থাকুন।

সমানভাবে দায়িত্ব নিতে হবে –
বিয়ে দুজনের মধ্যে গাঢ় সম্পর্ক গড়ে তোলে। বিবাহিত জীবনে কখনোই কারও একক প্রচেষ্টায় সাফল্য আসে না। যদি আপনি সত্যিই সুখী দাম্পত্য জীবন চান তবে অবশ্যই আপনাকে প্রথম দিনই দায়িত্ব ভাগ করে নেওয়া শিখতে হবে। আপনাকে অবশ্যই দায়িত্ব নিতে হবে একে অপরের সুখ-দুঃখের অনুভূতির এবং সুন্দর স্বপ্নের। সবকিছু সমানভাবে অনুভব করা এবং এর সমাধান করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

সুখকে খুঁজে নিতে হবে –
যদি আপনি উদাহরণ হিসেবে হলিউডের রোমন্টিক কমেডির প্রসঙ্গ টানতে চান তবে সাবধান! জেনে রাখুন, সেখানে বাস্তবিক অর্থে আপনাকে সুখী করতে পারে এমন কিছুই থাকে না। আপনার বিবাহিত জীবন থেকে সুখ খুঁজে পেতে চেষ্টা করুন। এ জন্য সব সময় লাল গোলাপের তোড়া বা দামি আংটি দেওয়ার প্রয়োজন নেই। অনেক ছোট, খুঁটিনাটি জিনিস থেকেও সুখ পাওয়া যায়। শুধু খুঁজে নিতে হবে আপনাকে।