বেকিং সোডার গোপন ৫টি উৎস

বেশিরভাগ মানুষই বেকিং সোডা Baking Soda বা খাওয়ার সোডা সহ্য করতে পারেন। কিন্তু বেশি খেয়ে ফেললে তা অনেক ধরণের স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। বেকিংসোডা হচ্ছে সোডিয়াম বাই কার্বোনেট। যদি আপনি উচ্চ রক্ত চাপে ভুগে থাকেন তাহলে বেকিং সোডা Baking Soda গ্রহণের বিষয়ে সতর্ক হতে হবে আপনাকে। পুষ্টিবিদদের মতে অনেক বেশি সোডা Baking Soda গ্রহণ করলে কিডনি ও হার্টের উপর প্রভাব পড়ে এবং মাথা ব্যথা সৃষ্টি করে। অনেক ধরণের খাবারের মধ্যেই বেকিং সোডা Baking Soda থাকতে পারে যা জেনে আপনি অবাক হবেন। চলুন তাহলে জেনে নিই বেকিং সোডার Baking Soda গোপন উৎসগুলোর বিষয়ে।
shajghor_Baking Soda১। ফুড কালার –
বেকিংসোডায় স্থিরকারী ও শক্ত দলায় পরিণত করার উপাদানে সমৃদ্ধ বলে ফুড কালারিং জেলে ব্যবহার করা হয়। মিষ্টি, বেকড পণ্য এমনকি চাটনিতেও ফুড কালার ব্যবহার করা হয়। খাদ্যের বর্ণ পরিবর্তনের জন্য প্রাকৃতিক উপাদান যেমন- বীট ফল ব্যবহার করতে পারেন।

২। এন্টাসিড –
বুক জ্বালাপোড়া ও গ্যাসের সমস্যায় সবচেয়ে দ্রুত সমাধান হচ্ছে এন্টাসিড সেবন করা। জাঙ্ক ফুড বেশি খেলে প্রায়ই এটি গ্রহণ করতে হয়। এন্টাসিডের প্রধান উপাদানই হচ্ছে বেকিং সোডা Baking Soda এবং এটি খুবই কার্যকরী। কিন্তু সমস্যাটি হয় তখনই যখন প্রায়ই এটি গ্রহণ করা হয়।

৩। ভাত –
বেশিরভাগ রেস্টুরেন্টে ভাত রান্নার সময় বেকিং সোডা Baking Soda ব্যবহার করা হয়। এর ফলে ভাতগুলো ফোলা ও লম্বা হয়। যদি আপনি বেশি পরিমাণে খান তাহলে আপনার রাইস এ সোডা যোগ করতে নিষেধ করুন অথবা সালাদ বা স্যুপ গ্রহণ করুন।

৪। সিদ্ধ সবজি –
অনেকেই মটর, গাজর ইত্যাদি সবজি সিদ্ধ করার সময় সামান্য বেকিং সোডা Baking Soda দিয়ে থাকেন। এতে সবজিগুলোকে সতেজ দেখায় এবং সবজির রঙ উজ্জ্বল দেখায়। হয়তো আপনি বাসায় এটি ব্যবহার করেন না কিন্তু রেস্টুরেন্টে সালাদ তৈরির সবজিতে বেকিং সোডা ব্যবহার করা হয়।

৫। বিস্কুট এবং কুকি –
শুধু কেক বা মাফিনের মধ্যেই নয় বেশিরভাগ বেকড খাবারেই বেকিং সোডা Baking Soda ব্যবহার করা হয়। সোডা বিস্কুট এবং কুকিকে নরম ও ঝুরঝুরে গঠন দেয়। বিস্কুট ও কুকি খেলেও চিনির পাশাপাশি বেকিং সোডা গ্রহণের ও সম্ভাবনা বৃদ্ধি পায়।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

লিখেছেন- সাবেরা খাতুন
তথ্যসুত্রঃ প্রিয়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *