বেছে নিন ত্বকের ধরণ অনুযায়ী হলুদের কার্যকরী ফেসপ্যাক

রূপচর্চায় কাঁচা হলুদের ব্যবহার সেই আদিকাল থেকে হয়ে আসছে। আগে ত্বকের যত্নে প্যাক বলতে হলুদের প্যাককেই বোঝানো হত। কাঁচা হলুদে আছে অ্যান্টি এজেনিং উপাদান যা ত্বকের বলিরেখা দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। ত্বকের ধরণ অনু্যায়ী কাঁচা হলুদের প্যাকে রয়েছে ভিন্নতা। ত্বকের ধরণ ও প্রয়োজন অনুযায়ী কাঁচা হলুদের প্যাক ব্যবহার করা উচিত। আসুন তাহলে জেনে নিই কোন ত্বকে কোন প্যাকটি কার্যকর।শুষ্ক ত্বকের জন্য –

১। হলুদ এবং বেসনের প্যাক:

২ চা চামচ বেসন, ১ চা চামচ চন্দনের গুঁড়ো, ১ চা চামচ দুধের সর এবং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনার ত্বক যদি অনেক শুষ্ক হয়, তবে কয়েক ফোঁটা বাদাম তেল ব্যবহার করতে পারেন।

২। ডিম এবং হলুদের প্যাক:

১টি ডিমের সাদা অংশ, কয়েক ফোঁটা অলিভ অয়েল বা বাদাম তেল, ১/২ চা চামচ গোলাপ জল, লেবুর রস এবং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাক দুটি ত্বকের শুষ্কতা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

তৈলাক্ত ত্বকের জন্য –

১। টক দই এবং হলুদের প্যাক:

২ চা চামচ টক দই, ১ চা চামচ মুলতানি মাটি, গোলাপ জল এবং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাক তৈরি করে নিন। আপনি চাইলে এতে চন্দনেরগুঁড়ো ব্যবহার করতে পারেন।এই প্যাকটি ভাল করে মুখ এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২। চন্দনের গুঁড়ো এবং হলুদের প্যাক:

২ চা চামচ চন্দনের গুঁড়ো, এক চিমটি হলুদের গুঁড়ো ভাল করে মেশান। এর সাথে গোলাপ জল মিশিয়ে নিতে পারেন। মুখে ভাল করে প্যাকটি লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাক দুটি ত্বকের সানবার্ন এবং তেল দূর করে ত্বকের আর্দ্রতা ধরে রাখে। চন্দনের গুঁড়া ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

সেনসিটিভ বা সংবেদনশীল ত্বক –

১। অ্যালো ভেরা এবং হলুদের প্যাক:
২ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ টক দই, ১/২ চা চামচ অ্যালোভেরা জেল, এবং এক চিমটি হলুদের গুঁড়ো দিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ভাল করে মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সেনসিটিভ ত্বকে প্যাক ব্যবহারে অনেক বেশি সচেতন থাকতে হয়। অ্যালোভেরা এবং হলুদের প্যাক ত্বকের যেকোন প্রকার দাগ দূর করে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

তথ্যসূত্রঃ  প্রিয় লাইফ