ব্যায়াম ছাড়াই মেদ ঝড়িয়ে ফেলুন

কাজের ব্যস্ততার কারনেই আলাদা করে ব্যায়াম করা হয়ে উঠে না। আর এভাবেই মেদ জমতে থাকে। দেহে বাড়তি মেদ জমলে আমরা সকলেই বেশ চিন্তিত থাকি। মেদ না ঝড়ানো পর্যন্ত শান্তি লাগে না।shajghor_fat without exercise মেদ ঝড়াতে চাইলে আলাদা করে ব্যায়ামের সত্যিই তেমন কোনো প্রয়োজন নেই।

১/ সিঁড়ি ব্যবহার করুন-
অনেক সময়েই আলসেমি করে লিফট বা এস্কেলেটর ব্যবহার করে থাকি আমরা। যদি বাড়তি মেদ বিনা ব্যায়ামে ঝড়াতে চান তবে আজ থেকে সিঁড়ি ব্যবহার করুন। যতোটা সম্ভব সিঁড়ি দিয়ে উঠা নামার অভ্যাস গড়ে তুলুন।

২/ একটানা বসা কাজের ফাঁকে হেঁটে নিন-
ডেস্ক জব যারা করেন তারা অনেকটা সময় একটানা বসে না থেকে প্রতি ৩০ মিনিট পরপর একটু উঠে ৫ মিনিট করে হেঁটে নিয়ে আবার বসুন। এতে একটু রিফ্রেশমেন্ট পাবেন এবং পরিশ্রমও হয়ে যাবে।

৩/ কোথাও থেকে বাড়ি ফেরার পথে যতোটা সম্ভব হেঁটে বাসায় ফিরুন-
আলসেমির জন্য বাসায় ফেরার পথে যতোটা পথ রিক্সায় চড়ে আসেন তা যদি হেঁটে আসতে পারেন তাহলে অনেকাংশে অনায়েসেই মেদ ঝড়িয়ে ফেলতে পারবেন।

৪/ দাঁড়িয়ে ব্রাশ না করে হাঁটুন-
অনেকেই দাঁত ব্রাশ করার সময় বাথরুমে দাড়িয়ে থাকেন। এর পরিবর্তে হাঁটুন, হেঁটে হেঁটে ব্রাশ করুন। এতে করে মেদ কমবে। এক কাজে দুই কাজ হবে।

৫/ ডেস্কে বসে না থেকে একটু বসা ব্যায়াম করে নিন-
ডেস্কে বসেই কিন্তু সহজ কিছু ব্যায়াম করে নেয়া যায়। হাত পা টান টান করে ছড়িয়ে দিন, ঘাড় ঘুরিয়ে, হাতের ও শরীরে উপরের অংশ যতোটা সম্ভব মুভমেন্টের মধ্যে রাখুন, এতে মেদ জমবে না।

৬/ ঘরের কাজ নিজেই করুণ-
কাজের বুয়া রেখেছেন তা ভালো কথা, কিন্তু নিজের কাজের ফাঁকে একটু করে ঘরের কাজ নিজেই করে নিন। দেখবেন মেদ ঝড়ে যাবে।

৭/ সাইকেল ব্যবহার করুন-
ছোটবেলার অভ্যাসটা নতুন করে তৈরি করুন। সাইকেল থাকলে আসে পাশে ঘোরাঘুরির কাজটা সাইকেল ব্যবহারেই সেরে ফেলুন। দেখবেন খুব সহজেই মেদ ঝড়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *