ব্রণ, ব্ল্যাক হেডস সহ ত্বকের নানা সমস্যা দূর করবে পিল অফ মাস্ক

রূপ সচেতন অনেক নারীরাই ত্বকের যত্নে পিল অফ মাস্ক ব্যবহার করেন। পিল-অফ মাস্ক ত্বকের ভিতর থেকে ময়লা, ধুলোবালি পরিষ্কার করে ত্বক ময়েশ্চারাইজ করে। এটি ব্রণ, ব্ল্যাক হেডস সহ ত্বকের নানা সমস্যা দূর করে দেয়। বাজারে নানা ব্র্যান্ডের পিল অফ মাস্ক কিনতে পাওয়া যায়। অনেকে আবার ঘরে তৈরি করে ব্যবহার করে পিল অফ মাস্ক।
ঘরে তৈরি করে নিতে পারেন ত্বকের উপযোগী পিল অফ মাস্ক।

১। শসা, লেবুর রস এবং জেলাটিন পাউডার –
শসার পেস্ট, দুই টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ জেলাটিন পাউডার ভাল করে মিশিয়ে মেশান। মিশ্রণটি যেন ঘন হয় সেদিকে লক্ষ্য রাখবেন। এবার একটি ব্রাশ দিয়ে মিশ্রণটি ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে উপর থেকে নিচের দিকে মাস্ক টেনে তুলে ফেলুন। এটি ত্বকের কালো দাগ, ময়লা, ধুলো বালি সব দূর করে দেবে।

২। ডিমের পিল-অফ প্যাক –
দুটি ডিমের সাদা অংশ এবং লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। এর উপর টিস্যু পেপার দিয়ে দিন। তার উপর আবার ডিমের অংশ লাগিয়ে নিন। শুকিয়ে গেলে মাস্কটি নিচ থেকে উপর দিকে টান দিয়ে তুলে ফেলুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি করবে।

৩। দুধের প্যাক –
১/২ কাপ দুধের সাথে ৩ টেবিল চামচ জেলাটিন পাউডার মিশিয়ে জ্বাল দিন। চুলা থেকে নামিয়ে এর সাথে ২ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। এই প্যাকটি মুখে লেয়ার করে লাগান। প্রথমবার লাগানোর পর ৫ মিনিট অপেক্ষা করুন। তারপর আরেক লেয়ার লাগান। এটি শুকানোর আগ পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মাস্কটি তুলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের রুক্ষতা দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

পিল অফ মাস্ক ব্যবহারের নিয়ম:

১। মাস্ক ব্যবহারের আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিন।

২। এরপর ত্বকে লেয়ার করে লাগিয়ে নিন।

৩। চোখ এবং চোখের চারপাশে মাস্ক লাগানো থেকে বিরত থাকুন।

৪। ভাল করে শুকানোর জন্য অপেক্ষা করুন।

৫। মুখের এক কোণা থেকে মাস্কটি তুলে ফেলুন। তবে অব্যশই নিচ থেকে উপরের দিকে যেন হয়।

৬। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

⇒ উপকারি হলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *