ব্রা ও পেন্টি পরে ঘুমানোর ক্ষতিকর দিক!

ঘুমানোর সময়ে ব্রা অথবা পেন্টি পরে ঘুমানো উচিত নাকি অনুচিত তা নিয়ে আমাদের অনেকের মনেই দ্বিধা রয়েছে। অনেকে মনে করেন ঘুমানোর সময়ে ব্রা অথবা পেন্টি পরে ঘুমালে স্বাস্থ্যের ক্ষতি হয়।বেশ কিছু গবেষনায় উঠে এসেছে শুধু ব্রা – পেন্টি পরে ঘুমোলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এমনকি কোমড়ে ব্যাথাও হতে পারে। আসুন জেনে নেওয়া যাক ঘুমানোর সময়ে ব্রা ও পেন্টি পরে ঘুমানোর কিছু ক্ষতিকর দিক সম্পর্কে।

১. রক্ত চলাচলে ব্যাঘাত –
রাতে ঘুমানোর সময়ে ব্রা অথবা পেন্টি পড়ার অভ্যাস থাকলে ঘুমের মধ্যে আপনার রক্তচলাচলে ব্যাঘাত ঘটার সম্ভাবনা থাকে। বিশেষ করে অতিরিক্ত টাইট ইলাস্টিক থাকলে স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে স্বাস্থ্যের ক্ষতি হয়৷

২. ত্বকে দাগ বসে যায় –
ঘুমানোর সময়ে নিয়মিত ব্রা অথবা পেন্টি পড়ার অভ্যাস থাকলে আপনার ত্বকে ধীরে ধীরে ইলাস্টিকের দাগ বসে যেতে পারে। বিশেষ করে অতিরিক্ত টাইট ইলাস্টিক হলে দাগ পড়ার সম্ভাবনা বেশি থাকে। তাই রাতে ঘুমানোর সময়ে ব্রা-পেন্টি ( Bra and Penti ) না পরাই ভালো।

৩. ঘুমে ব্যাঘাত ঘটে –
অতিরিক্ত টাইট ব্রা-পেন্টি পরে ঘুমাতে গেলে ঘুমে ব্যাঘাত ঘটে। কারণ অতিরিক্ত টাইট ব্রা-পেন্টি পরে আপনি অস্বস্তিবোধ করবেন এবং রাতে আপনার গভীর ঘুম হবে না। ফলে সারাদিন ক্লান্তি অনুভূত হবে আপনার।

৪. ত্বক চুলকাতে পারে –
টাইট ফিটিং ব্রা-পেন্টি পরে ঘুমালে রাতে ত্বকে চুলকানি অনুভূত হতে পারে। বিশেষ করে সুতি কাপরের পেন্টি-ব্রা ( Bra and Penti ) না হলে এই সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা বেশি। যারা রাতে একেবারেই এসব ছাড়া ঘুমাতে পারেন না তাদেরকে ডাক্তাররা স্পোর্টস ব্রা-পেন্টি পরে ঘুমানোর পরামর্শ দিয়ে থাকেন। এগুলো স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *