মডেলদের মতো নিখুঁত ত্বক পেতে জেনে নিন কিছু কৌশল

পেশাদার মডেলদের ত্বক হয় বেশীরভাগ সময়েই দারুণ নিখুঁত আর দীপ্তিময়। যেন একেবারে ফটোশপ করা ত্বক! তারাও তো আমাদের মতোই মানুষ। তারা কীভাবে ত্বকের যত্ন নেয় যে তা হয়ে ওঠে এত সুন্দর?এর পেছনে কিছুটা কৃতিত্ব হলো মেকআপের। চট করে তাদের চেহারা দেখলে মনে হতে পারে কোনো মেকআপ নেই কিন্তু এই নো-মেকআপ লুকের পেছনেও আসলেও কিছুটা মেকআপের কারসাজি থাকে। তবে এটা ঠিক যে তাদের ত্বক প্রাকৃতিকভাবেও ভালো রাখতে হয়, নয়তো ত্বকে ভালোভাবে মেকআপ ব্যবহার করা যায় না।

Popsugar এবং totalbeauty.com থেকে জানা যায় মডেলদের ত্বক সুন্দর রাখার প্রক্রিয়াগুলো। আর নো-মেকআপ লুকের কৌশলগুলো জানা যায় Refinery29 থেকে।

১/ সকালে মুখ ধোবার সময়ে ফেসওয়াশের বদলে তারা ব্যবহার করেন টোনার। খুব বেশি ঘন ঘন মুখ ধুতে গেলে ত্বকের স্বাভাবিক তেল চলে যায়, ফলে আপনার ত্বক আগের চাইতে খারাপ হয়ে পড়ে। মডেলরা শুধু রাত্রে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে থাকে। সকালে টোনার দিয়ে মুখ ধুয়ে ফেলেন।

২/ তারা চিনি কম খান এবং নিজেদের ওজন রাখেন নিয়ন্ত্রণে। চিনি ত্বকে ব্রণ তৈরি করে। শুধু তাই না, এটা ত্বক বুড়িয়ে ফেলে খুব দ্রুত। এ কারণে তারা চিনি থেকে দূরে থাকেন। শুধু তাই না, তারা হুট করে ওজন কমানোটাও পছন্দ করেন না। ডায়েট করে দ্রুত ওজন কমাতে গেলে তার একটা খারাপ প্রভাব ত্বকের ওপর পড়ে।

৩/ তারা নিয়মিত ফেসিয়াল করান। প্রতি মাসে ফেসিয়াল করালে ত্বকের অনেক ক্ষতি রোধ করা সম্ভব হয় এবং ত্বক সারিয়ে তোলা যায়।

৪/ মাঝে মাঝে তারা সানস্ক্রিন ছাড়াই চলেন। অনেকেই অবাক হতে পারেন এটা শুনে, কারণ ভালো ত্বকের জন্য সানস্ক্রিন যে জরুরী এটা তো জানা কথা। কিন্তু মাঝে মাঝে দরকার না হলে এটা বাদ দিতে পারেন। কারণ সানস্ক্রিন ত্বকের রোমকূপ বন্ধ করে ব্রণ তৈরি করতে পারে। সানস্ক্রিন বাদ দিলে আপনি বেশ কিছুটা ভিটামিন ডি পাবেন।

৫/ তারা ত্বককে ময়েশ্চারাইজ করেন দৈনিক এবং পানিও পান করেন যথেষ্ট। ফলে ত্বক ভেতর এবং বাহির দুদিক থেকেই আর্দ্র থাকে। ত্বক থাকে সুস্থ, পরিষ্কার এবং বলিরেখা হয় কম।

৬/ পুরো ত্বকে একই ক্রিম, তেল অথবা সিরাম ব্যবহার না করে তারা প্রয়োজন অনুযায়ী মুখের বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরণের পণ্য ব্যবহার করে থাকেন।

৭/ এর পাশাপাশি মডেলরা ব্যায়ামও করে থাকেন নিয়মিত। ব্যায়ামের সময়ে ত্বকে রক্ত চলাচল ভালো হয়, ফলে ত্বক থাকে তরুণ এবং সুস্থ।

এসবের পরেও অনেক সময়ে দেখা যায়, ফটোশুট অথবা ফ্যাশন-শো এর আগে মডেলের ত্বক হয়ে আছে বিবর্ণ। তখন তাদের ত্বককে স্বাস্থ্যজ্জ্বল করে তুলতে মেকআপ আর্টিস্টরা ব্যবহার করেন কিছু ট্রিক। এগুলো হলো-

১. মুখের পুরনো মেকআপ সম্পূর্ণ তুলে তারপরেই নতুন মেকআপ দিতে হবে। এক্ষেত্রে চোখের মেকআপ তুলতে হবে আলতো হাতে।

২. ব্যবহার করতে হবে টোনার।

৩. ত্বকের স্বাস্থ্যোজ্জ্বল ভাব ফিরিয়ে আনতে মাসাজ করা যেতে পারে।

৪. চোখের ফোলাভাব দূর করতে চোখের ওপরে ১০ মিনিট রাখতে পারেন একটা ঠাণ্ডা কোমল পানীয়ের ক্যান।

মডেলঃ শবনম ফারিহা

ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত