মাকড়সা তাড়ানোর কার্যকরী ৩টি ঘরোয়া কৌশল!

অনেকে মাকড়সা দেখে ভয়েই অজ্ঞান অনেকে ঘেন্নায় কাছে গিয়ে তাড়াতে ব্যর্থ৷ ঘরে ঘরে এই দৃশ্য খুবই সাধারণ। এই কীটের হাত থেকে রক্ষা করতে যতোই ঝাড়ু দিন না কেন এরা ঠিক উপস্থিত হবে আপনার বাড়িতে আর জাল ছড়াবে আপনার প্রিয় দেওয়ালে। এর বিষও মারাত্মক। যা আপনার পরিবারকে অসুস্থ করতে পারে। তাহলে উপায় কি? আপনার ঘর থেকে এদের চিরতরে বিদায় দিতে কিছু সহজ উপায় অবলম্বন করুন।


১/ লেবু –
লেবুর ভিটামিন সি মাকড়সা তাড়াতে খুব দারুণ কাজ করে। ঘরের যে জায়গাগুলোতে মাকড়সার আনাগোনা বেশি সেখানে লেবুর রস ঘষে দিন যেমন- জানালায়, বুক শেলফ, রান্না ঘরের তাকে বাথরুমের স্ল্যাভে। তাছাড়া কয়েকটি লেবু নিয়ে তা থেকে রস বের করে মাকড়সার জাল হতে পারে এমন জায়গাগুলোতে স্প্রে করতে পারেন।

২/ পুদিনা পাতা –
মাকড়সা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না৷ তাই ঘর থেকে মাকড়সা দূর করতে কিছু পুদিনা পাতা জলে দিয়ে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন৷ তারপরে সেটি স্প্রে বোতলে ভরে ঘরের যে সব জায়গায় মাকড়সার জাল রয়েছে সেখানে স্প্রে করুন। পুদিনা পাতার বদলে পুদিনা পাতার তেলও ব্যবহার করতে পারেন। পুদিনার তেল সামান্য জলের সঙ্গে মিশিয়েও স্প্রে করতে করতে পারেন।

৩/ হোয়াইট ভিনিগার –
ঘর থেকে মাকড়সার তাড়াতে ব্যবহার করতে পারেন হোয়াইট ভিনিগার। মাকড়সা তাড়াতে পুদিনা পাতার থেকেও ভিনেগার বেশী কার্যকরী। ভিনিগারের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে মাকড়সার জালে স্প্রে করে দিন। মাকড়সা ঘেঁসবে না আপনার বাড়িতে