মাছির উপদ্রব দূর করার ৩ টি দারুণ ঘরোয়া কৌশল!


বর্ষাকাল এলেই মাছির উপদ্রব বেড়ে যায়। মাছি বহন করে অসংখ্য রোগের জীবাণু, যা কোনভাবে আপনার খাবার বা পানিতে লাগলেই মারাত্মক সব অসুখে আক্রান্ত হবেন আপনি। খাবার না হয় ঢেকে রাখলেন, কিন্তু মাছি Fly ছোট শিশুদের শরীরেও বসে যার পরিনাম শিশুদের অসুস্থতা।

মাছির যন্ত্রনায় ত আর সারাক্ষণ দরজা জানালা বন্ধ করে বাঁচা যায় না। অন্যদিকে কীটনাশক ওষুধ স্প্রে করাও একেবারেই স্বাস্থ্য সম্মত নয়। তাহলে কী করবেন? আজ জেনে নিন ৩টি দারুণ উপায়। এই পদ্ধতিতে পরিবারের কারো স্বাস্থ্যের ক্ষতি না করেই মাছিকে ভাগিয়ে দিতে পারবেন আপনি!

পদ্ধতি – ১

মাছিরা লবঙ্গের গন্ধ Cloves smell পছন্দ করে না। ভালো মানের লবঙ্গ Cloves (যেগুলো থেকে নির্যাস বের করে নেয়া হয়নি) একটু থেঁতো করে আপনার ডাইনিং টেবিলে রাখুন। মাছি Fly কাছে ঘেঁষবে না।

পদ্ধতি – ২

মাছি পুদিনা খুবই অপছন্দ করে। রান্নাঘর বা খাবার টেবিলে টব সহ পুদিনার গাছ রাখুন, মাছি Fly থাকবে দূরে।

পদ্ধতি – ৩

– এই কাজে প্রয়োজন হবে কেবল একটি পাটের দড়ি!

– এক টুকরো পাটের দড়ি পানিতে ভিজিয়ে রাখুন।

– ভালো মত ভিজে গেলে পানি নিংড়ে নিন। এমন ভাবে যেন পানি পড়ে আপনার ঘর নোংরা না হয়, কিন্তু দড়িটি ভেজা থাকে।

– এবার এমন ভেজা দড়ি ঘরের দরজা বা জানালায় বেঁধে দিন। যেসব ঘরে মাছির Fly উপদ্রব বেশি, সেসব স্থানে বেশী করে দিতে পারেন। এইভেজা পাটের দড়ি মাছিকে আঁটি আকর্ষণ করবে যে সে দড়িতেই গিয়ে বসবে, আপনার খাবারে নয়। জানালায় বেঁধে রাখলে ঘরে ঢোকার মুখেই বাঁধা পাবে, দড়িতে আকর্ষণ খুঁজে পেয়ে আর ঘরে প্রবেশ করবে না।

– দড়ি শুকিয়ে গেলে ভিজিয়ে দিতে ভুলবেন না।

2 comments

  1. নুরনবী

    আপনাদের এই পেজ খুব উপকারী তাই আমি সব সময় সময় পাই না দেখার নতুন পোষ্ট করলে আমার মেইল এ দিবেন

    • আমাদের লেখা ইমেইল এ পেতে চাইলে অবশ্যই আপনাকে নিবন্ধন করতে হবে। আমাদের সাইটের একদম নিচে দেখুন ডান পাশে অপশন আছে। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *