মাত্র দুই সপ্তাহে ত্বকের কালো দাগ দূর করুন!

মুখে কালো দাগ সেটা কারোই কাম্য নয়। বিভিন্ন কারণে মুখে কালো দাগ পড়তে পারে। মুখের একটি ছোট দাগ আপনার সৌন্দর্য নষ্ট করে দিতে পারে। তাই মুখে দাগ পড়ার সাথে সাথে আমরা সেটা দূর করার চেষ্টা করে থাকি।আর এই দাগ দূর করার জন্য ব্যবহার করি নানা নামী দামী স্পট রিমুভার ক্রিম। আসলেই কি এই ক্রিমগুলো দাগ দূর করতে কার্যকরী? বেশিরভাগ ক্রিমই দাগ দূর করতে ব্যর্থ হয়ে থাকে। তাই ঘরেই তৈরি করে ফেলতে পারেন ত্বকের দাগ দূর করার ক্রিম এবং ফেসপ্যাক। এটি শুধু ত্বকের দাগ দূর করবে না, এর সাথে সাথে ত্বক ময়েশ্চারাইজও করবে।

১। লেবুর রস, ভিটামিন ই এবং শিয়া বাটার –
আধা কাপ শিয়া বাটার, তিনটি ভিটামিন ই ক্যাপসুল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্রথমে শিয়া বাটার খুব ভালভাবে মিশিয়ে নেবেন, এবার এতে ভিটামিন ই ক্যাপসুল এবং লেবুর রস দিয়ে দিন। এবার এটি এয়ার টাইট গ্লাস কনটিইনারে সংরক্ষণ করুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। শিয়া বাটারের পরিবর্তে আপনি কোকো বাটার ব্যবহার করতে পারেন।

২। লেবুর রস এবং ডিমের সাদা অংশ –
৪ টেবিল চামচ লেবুর রস, ১টি ডিমের সাদা অংশ এবং ৪ চা চামচ মধু মিশিয়ে নিন। এই ক্রিমটি আলতোভাবে মুখে ম্যাসাজ করে লাগান। তারপর ১৫ মিনিট অপেক্ষা করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৩। লেবুর রস, আলু, দুধ এবং মধু –
আলুর পেস্ট, ১ টেবিল চামচ লেবুর রস, অল্প পরিমাণের দুধ এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই ক্রিমটি মুখের কালো দাগের উপর লাগান। কয়েক মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে শুধু আলুর টুকরো কালো দাগের উপর লাগিয়ে রাখতে পারেন। ৩০ মিনিট আলুর টুকরোটি কালো দাগ থেকে সরিয়ে ফেলুন।

৪। আপেল সাইডার ভিনেগার, কোকো বাটার, এবং বেকিং সোডা –
১ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার, ১ টেবিল চামচ কোকো বাটার, ২ টেবিল চামচ বেকিং সোডা, ২ টেবিল চামচ কর্ড লিভার অয়েল এবং ২ টেবিল চামচ রসুনের তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই ক্রিমটি কাঁচের জারে সংরক্ষণ করুন। দিনে একবার ব্যবহার করুন এই প্যাকটি।

এছাড়া কালো দাগের উপর অ্যালোভেরা জেল লাগিয়ে রাখতে পারেন।  মধু এবং হলুদের গুঁড়ো মিশিয়ে লাগাতে পারেন ত্বকের কালো দাগের উপর। এটিও ত্বকের কালো দাগ দূর করে দিবে অল্প কিছুদিনের মধ্যে।

⇒ ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

মডেলঃ আঁচল
ছবিটি ইন্টারনেট হতে সংগৃহীত
লিখেছেন – নিগার আলম
তথ্যসুত্রঃ প্রিয়.কম