মাত্র ৫ মিনিট ব্যায়াম করে কমিয়ে ফেলুন পেটের মেদ! (ভিডিও)

নারী পুরুষ সকলেই পেটের মেদ নিয়ে বেশ চিন্তিত থাকেন। ডায়েট করে ওজন কমানো গেলেও পেটের মেদ সহজে যেতে চায় না। পেটের মেদ জমার অন্যতম প্রধান কারণ হল আমাদের লাইফ স্টাইল।


অফিসে সর্বক্ষণ বসে কাজ করা, বাইরের জাঙ্ক ফুড খাওয়া, শারীরিক পরিশ্রম কম করা বিভিন্ন কারণে পেটে মেদ জমে থাকে। ব্যায়াম বলতে অনেকে মনে করেন কষ্টসাধ্য দীর্ঘ সময় কোন ব্যায়াম। কিন্তু ৫ মিনিট ব্যায়াম করেও পেটের মেদ কমানো সম্ভব।

১। Crunches with leg extension:
মেঝেতে একটি ম্যাট বিছিয়ে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার হাঁটু ভাঁজ করে পা দুটি ওপরের দিকে তলুন। লক্ষ্য রাখবেন ভাঁজ করা হাঁটু এবং পা ৯০ ডিগ্রীতে থাকে। এবার হাত দুটি মাথার পিছনে রাখুন। এবার হাঁটু এবং মাথা ভেঙ্গে পেটের কাছে নিয়ে আসুন। এভাবে ১০ বার করুন। পা নামানোর সময় লক্ষ্য রাখবেন পা যেন সোজা হয়ে নামে এবং ম্যাট থেকে কিছুটা উপরে পা নামাবেন। এই ব্যায়ামটি উপরের পেট এবং নিচের পেট উভয়ের ওপর প্রেশার পরে থাকে। ফলে দ্রুত পেটের মেদ belly fat কমে যায়।

২। Lag raises for lower abs:
এই ব্যায়ামটি নিচের পেটের মেদ কমাতে সাহায্য করে থাকে। হাত দুটি সোজা করে ম্যাটের উপর রাখুন। পিঠ সোজা রাখুন। এবার হাঁটু ভেঙ্গে পেটের কাছে নিয়ে আসুন। তারপর আস্তে আস্তে পা দুটি নিচে নামান। তবে ম্যাট থেকে কিছুটা ওপরে নামাবেন। এভাবে ১০ বার করুন।

৩। Bicycle crunches for your obliques:
হাত দুটি মাথার নিচে রাখুন। পা দুটি ওপরে তুলে হাঁটু এবং পায়ের উপরে অংশ ৯০ ডিগ্রীতে রাখুন। এবার ডান পাশ মচকে বাম হাঁটুতে আবার বাম পাশ মচকে ডান হাঁটুর কাছে নিয়ে আসুন। এটি অনেকটা সাইকেল চালানোর মত হবে। এটি পেটের দুই পাশের মেদ belly fat কমাতে সাহায্য করে থাকে। খেয়াল রাখবেন শরীরে দু পাশ যেন সত্যিকার অর্থে বাঁকা হয়।

৪। Plank for your entire core:
এটি পেট এবং পিঠে মাংশপেশী টাইট করে থাকে। দুই পায়ের আঙুল এবং দুই হাতের ওপর ভর করে চিত হয়ে শুয়ে পড়ুন। এভাবে ৪৫ সেকেন্ড থাকুন। পিঠ একদম সোজা রাখবেন। ৪৫ সেকেন্ড পর শুয়ে থাকা অবস্থায় একবার সামনের দিকে আরেকবার পিছনের দিকে যান। এইরকম ৫- ১০ বার করুন।

প্রতিদিন এই ব্যায়ামগুলো ৫ মিনিট করলে এক সপ্তাহের মধ্যে আপনার পেটের মেদ অনেকখানি কমিয়ে দিবে। নিয়মিত করার ফলে খুব দ্রুত পেয়ে যাবেন মডেলদের মত ফ্ল্যাট মেদহীন পেট।

সম্পূর্ণ ব্যায়ামটি দেখে নিন ভিডিওতে –